PM Narendra Modi:  ‘বিশ্বনেতারা আমার থেকে যোগাসন সম্পর্কে জানতে চান’,  যোগাকে উপার্জনের পথ বানানোর পরামর্শ প্রধানমন্ত্রীর

0
21
হীয়া রায়

দেশের সময় ,শ্রীনগর: আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে সামিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দশম আন্তর্জাতিক যোগ দিবসে অংশ নিতে প্রধানমন্ত্রী মোদী জম্মু-কাশ্মীরে গিয়েছেন। শ্রীনগরের ডাল লেকের পাশে শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে আয়োজিত যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন তিনি।

আন্তর্জাতিক যোগ দিবসে জম্মু-কাশ্মীর পৌঁছে একদিকে যেমন যোগাসন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অন্যদিকে তিনি শোনালেন যোগ-অর্থনীতির কথাও। শুক্রবার শ্রীনগরে আন্তর্জাতিক যোগ দিবস পালন করেছেন প্রধানমন্ত্রী। যোগব্যায়াম শুরু করার আগে তিনি সাধারণ মানুষকে আরও বেশি করে যোগাসন করার পরামর্শ দিয়েছেন।

মোদী বলেন, সেনাবাহিনী থেকে শুরু করে খেলার জগত, এমনকী মহাকাশচারীরাও এখন যোগব্যায়ামকে গুরুত্ব দেন। কারণ এতে কর্মক্ষমতা বাড়ে। রোজকারের অনেক রোগভোগ দূরে সরায়। শুধু দেশের মানুষের মধ্যে নয়, বিদেশের একাধিক মানুষও যে আজকাল যোগসনের প্রতি আগ্রহ দেখাচ্ছেন, সে কথাও বলেন নরেন্দ্র মোদী। এই প্রেক্ষিতেই তিনি দাবি করেছেন, অনেক বিশ্বনেতা তাঁর কাছ থেকে যোগাসনের ব্যাপারে জানতে চান, পরামর্শ নেন। 

https://x.com/narendramodi/status/1803999394481512904?t=dYuVCKwGku1RK8SaR1sz-g&s=19

যোগ দিবসের অনুষ্ঠানকে প্রধানমন্ত্রী প্রথম থেকেই বিশেষ গুরুত্ব দিয়ে আসছেন। এর আগে রাষ্ট্রসংঘেও যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন। বস্তুত, তাঁর উদ্যোগেই রাষ্ট্রসংঘ ২১ জুনকে আম্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করে।

https://x.com/narendramodi/status/1803996122999853182?t=RfjzEi1c1qrVrsOuP-j4uA&s=19

এই কথাও এদিন মনে করান প্রধানমন্ত্রী। বলেন, ”২০১৪ সালে আমি রাষ্ট্রপুঞ্জে যোগ দিবসের প্রস্তাব দিয়েছিলাম। ১৭৭টি দেশ এই প্রস্তাবে সমর্থন করেছিল।” যোগাসন দিয়ে দেশের অর্থনৈতিক পরিস্থিতির কীভাবে উন্নতি হচ্ছে সেটাও খোলসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

শ্রীনগরের ডাল লেকের পাশে শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে আয়োজিত যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে মোদী বলেন, ”ভারত যোগব্যায়ামের দ্বারা বিশ্বে একটা ছাপ ফেলেছে।

দেশে-বিদেশে যোগ সেন্টারের পাশাপাশি যোগ রিট্রিট, রিসর্ট তৈরি হচ্ছে। আন্তর্জাতিক পর্যটকরা কৌতূহলী হয়ে এসব জায়গায় ভিড় করছেন, ফলে দেশের অর্থনীতি উন্নত হওয়ার দিকে এগোচ্ছে।” তিনি এও বলেন, যোগাসনের জন্য বিভিন্ন সংস্থা আলাদা আলাদা পোশাক বানাচ্ছে, বিভিন্ন প্রোগ্রাম করানো হচ্ছে। তার জন্য দেশের অর্থনৈতিক পরিকাঠামো উন্নত হচ্ছে। একেই যোগ-অর্থনীতি বলছেন প্রধানমন্ত্রী।

Previous articleBy-Election Bagdah‘আমরাই জিতছি’, বলছেন ফরওয়ার্ড ব্লক প্রার্থী ,বৃহস্পতিবার তিন দলের মনোনয়ন জমা পড়তেই সরগরম বাগদা: দেখুন ভিডিও
Next articleInternational Yoga Day: ‌দেশজুড়ে যোগ দিবস পালন, শ্রীনগরে প্রধানমন্ত্রী,কলকাতায় রাজভবনে রাজ্যপাল,যোগাসনে যোগ দিলেন স্কুল পড়ুয়ারাও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here