PM Meeting Covid: করোনার নয়া স্ট্রেন ‘ওমিক্রন’ নিয়ে জরুরি বৈঠকে মোদী

0
372

দেশের সময় ওয়েবডেস্কঃ করোনার গ্রাফ নিম্নমুখী হলেও চিন্তায় রাখছে নয়া স্ট্রেন। দক্ষিণ আফ্রিকায় B.1.1.529 নামের একটি স্ট্রেনের হদিশ মিলেছে। যাকে ‘‌উদ্বেগজনক’ বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ওমিক্রন’। বেলজিয়ামেও নতুন করে এই স্ট্রেনটির খোঁজ মিলেছে বলে খবর।‌ জানা গিয়েছে, এই স্ট্রেনটি অন্যগুলির তুলনায় বেশি সংক্রামক। এমনকী ভ্যাকসিনের বিরুদ্ধেও এই স্ট্রেনের ক্ষতি করার ক্ষমতা রয়েছে। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন ভারতও।

কোভিডের নতুন স্ট্রেন বিশ্বজুড়ে নতুন করে উদ্বেগ তৈরি করেছে। তা নিয়েই শনিবার সকাল সাড়ে ১০ টায় জরুরি বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ডেল্টা, ডেল্টা প্লাস, ল্যামডার পরে করোনার আরও এক নতুন প্রজাতি নাকি হানা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় এই প্রজাতির দেখা মিলেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ডেল্টার থেকেও সংক্রামক, ঝড়ের গতিতে জিনের গঠন বদলে ফেলতে পারে, সুপার-স্প্রেডার এই প্রজাতিকে ‘উদ্বেগজনক’ বা ‘ভ্যারিয়ান্ট অব কনসার্ন’ বলে ঘোষণা করেছে হু।


রাষ্ট্রপুঞ্জের একটি রিপোর্ট বলছে, নতুন এই প্রজাতির জিনোম সিকুয়েন্স বা জিনের গঠন বিন্যাস বের করে এর নাম দেওয়া হয়েছে বি.১.১৫২৯। ভাইরোলজিস্টরা বলছেন ওমিক্রন।
জানা গিয়েছে, এদিনের বৈঠকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী মোদী। একইসঙ্গে দেশে করোনা টিকাকরণের গতি কেমন, সে সম্পর্কেও বিস্তারিত তথ্য জানবেন। সেইসঙ্গে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে, তা নিয়ে আলোচনার মাধ্যমে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নেওয়া হতে পারে।

গতকাল রাতেই কেন্দ্রের তরফে ঘোষণা করা আগামী ১৫ ডিসেম্বর থেকে স্বাভাবিক হতে চলেছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। যেসমস্ত দেশগুলি “ঝুঁকিপূর্ণ” তালিকার অন্তর্ভূক্ত নয়, আপাতত সেই দেশগুলির মধ্যেই বিমান চলাচল করবে। এদিকে, গতকালই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে নতুন ভ্যারিয়েন্টকে “উদ্বেগের কারণ” হিসাবে চিহ্নিত করায়, হংকং, বেলজিয়াম, ইজরায়েল, দক্ষিণ আফ্রিকার মধ্যে বিমান চলাচলে প্রভাব পড়বে। আপাতত এই দেশগুলিতে  নির্ধারিত উড়ানের ৭৫ শতাংশই চলাচল করতে পারবে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত ৮ হাজার ৩১৮ জন। প্রাণ হারিয়েছেন ৪৬৫ জন। অ্যাক্টিভ কেসের সংখ্যা ১ লক্ষ ৭ হাজার ১৯। সার্বিক কোভিড গ্রাফ নিম্নমুখী হলেও ভারতে এই স্ট্রেন থাবা বসালে পরিস্থিতি ফের ভয়বহ হবে বলে সতর্ক করা হচ্ছে। যার ফলে আগে থেকেই ব্যবস্থা নিচ্ছে ভারত। 

Previous articleTMC Candidates: কলকাতা পুরভোটে তৃণমূলের প্রার্থী তালিকা দেখুন একনজরে
Next article‘প্রথমা কাদম্বিনী’র লালকমল দত্ত চরিত্রে অভিনয়ের পর অরুষ এখন আদ্রার চোখে সুপার স্টার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here