Lok Sabha Election 2024’রেকর্ড সংখ্যক ভোট দিন’, বাংলা সহ ৬টি ভাষায় ভোটারদের আবেদন মোদীর

0
94

দেশের সময় ওয়েবডেস্কঃ শুরু হল দেশের বৃহত্তম গণতন্ত্রের ভোট উৎসব। শুক্রবার সকালে দেশবাসীকে রেকর্ড হারে ভোট দেওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোট ছয়টি ভাষায় ভোটের দিন সকালে এক্স হ্যান্ডেলে বার্তা দিলেন তিনি। যে সকল রাজ্যগুলিতে ভোট রয়েছে, সেখানকার আঞ্চলিক ভাষায় সাধারণ মানুষকে ভোটাধিকার প্রয়োগ করার আর্জি রাখলেন নমো।

আর ভোটপর্ব শুরু হতেই সোশ্যাল মিডিয়ায় দেশবাসীর উদ্দেশে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি, দুটি নয়, ছটি ভাষায় সাধারণ মানুষকে ভোট দেওয়ার আর্জি জানান তিনি। প্রধানমন্ত্রী সকলকে রেকর্ড সংখ্যক ভোট দেওয়ার আবেদন করেন। 

ইংরেজি, হিন্দি, তামিল, মারাঠি, বাংলা এবং অসমিয়া… মোট ছয় ভাষায় এক হ্যান্ডেলে পোস্ট করেন নরেন্দ্র মোদী। তাঁর বক্তব্য, ”ভোটারদের প্রতি আমার আবেদন, রেকর্ড সংখ্যক ভোট দিন। বিশেষ করে তরুণ ও প্রথমবারের ভোটদাতাদের আমি বিপুল সংখ্যায় ভোটদানের আহ্বান জানাই।” 

এর আগে ভোট শুরুর প্রাক্কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিজেপি-সহ এনডিএ প্রার্থীদের চিঠি দিয়েছিলেন। চিঠিতে তিনি বলেন, ”আপনারা আমার কথা ভোটারদের কাছে পৌঁছে দিচ্ছেন। এ জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞ। কারণ, এবারের নির্বাচন সম্পূর্ণ ভিন্ন। এই নির্বাচনের মধ্য দিয়ে আমরা মজবুত সরকার গঠন করতে পারলে ২০৪৭-এর মধ্যে বিকশিত ভারত তৈরির স্বপ্ন পূরণ সম্ভব হবে।”

২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রথম দফার ভোটগ্রহণ হবে শুক্রবার। ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে একদফাতেই ভোটপর্ব মিটে যাবে। ১০ রাজ্যে পরবর্তীতেও ভোট নেওয়া হবে। ২০১৯ সালে উত্তরবঙ্গের তিন কেন্দ্র-সহ ১০২টি আসনের মধ্যে মোট ৪৫টিতে জিতেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। উত্তর-পূর্বাঞ্চলের আটটি রাজ্যে বিপুল জয় পেয়েছিল তারা। 

বাংলার মানুষের কাছে নমোর আর্জি, ‘২০২৪ লোকসভা নির্বাচন শুরু হল আজ। ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে যে নির্বাচন হচ্ছে, সেখানকার ভোটারদের প্রতি আমার আবেদন, রেকর্ড সংখ্যক ভোটদান করুন। বিশেষ করে তরুণ ও প্রথমবারের ভোটদাতাদের আমি বিপুল সংখ্যায় ভোটদানের আহ্বান জানাই। প্রত্যেকটি ভোটের গুরুত্ব আছে এবং প্রতিটি কন্ঠস্বরই গুরুত্বপূর্ণ।’ একইভাবে তামিল, অসমিয়া, হিন্দি, ইংরেজি এবং মারাঠি ভাষাতেও সংশ্লিষ্ট রাজ্যের ভোটারদের কাছে এই বক্তব্যই তুলে ধরেছেন প্রধানমন্ত্রী।

দেশের মসনদ দখলের লড়াই শুরু হয়ে গিয়েছে। মেগা লড়াইয়ের প্রথম পর্বের ভোটগ্রহণ চলছে দেশে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে দেশের ২১ প্রান্তে ভোটগ্রহণ। রয়েছে ১০২ কেন্দ্র। এ দফায় হাইভোল্টেজ আসনগুলির মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য, চেন্নাই দক্ষিণ, কোয়েম্বাটোর, নাগপুর, ডিব্রুগড়, জোরহাট, জামুই।

তেলঙ্গনার প্রাক্তন রাজ্যপাল টি সৌন্দরাজন, তামিলনাড়ুর বিজেপি প্রধান কে আন্নামালাই, নকুল নাথ,তরুণ গগৈ, কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকড়ি, কিরেণ রিজিজু, সর্বানন্দ সোনওয়াল, অর্জুনরাম মেঘওয়াল সহ প্রথমদফায় পরীক্ষায় নামছেন একাধিক হেভিওয়েট। রয়েছেন নরেন্দ্র মোদী ক্যাবিনেটের মোট আট মন্ত্রী। এই পর্বে ভোট রয়েছে পশ্চিমবঙ্গের তিন কেন্দ্র আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে।

উল্লেখ্য, ১৭তম লোকসভা নির্বাচনের কার্যকাল সমাপ্ত হবে আগামী ১৬ জুন। তার আগে লোকসভার নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে কমিশনকে। ভোটগ্রহণের পর বিজয়ী সাংসদদের তালিকা পৌঁছে যাবে রাষ্ট্রপতির কাছে। এরপর রাষ্ট্রপতি নতুন লোকসভা গঠণের অনুমতি দেবেন। ভোটগ্রহণ হচ্ছে মোট ৫৪৩টি লোকসভা আসনে। তার মধ্যে ১৩১টি আসন SC-ST-দের জন্য সংরক্ষিত। এর মধ্যে SC আসন ৮৪টি এবং ST আসন ৪৭টি। এই আসনগুলিতে OBC প্রার্থীরা ভোটে দাঁড়াতে পারেন না। দুই আসনে অ্যাঙ্গলো ইন্ডিয়ান কমিউনিটির দুই প্রতিনিধিকে রাষ্ট্রপতি মনোনীত করেন।

Previous articleTMC,BJPবুধে তৃণমূল বৃহস্পতিতে বিজেপির পাল্টা মিছিলে সরগরম বনগাঁ দেখুন ভিডিও
Next articleLok Sabha Election 24সকাল ৯টা পর্যন্ত বাংলায় কোথায় কত ভোট পড়ল, জানাল কমিশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here