International Yoga Day: ‌দেশজুড়ে যোগ দিবস পালন, শ্রীনগরে প্রধানমন্ত্রী,কলকাতায় রাজভবনে রাজ্যপাল,যোগাসনে যোগ দিলেন স্কুল পড়ুয়ারাও

0
50


আজ আন্তর্জাতিক যোগ দিবস। যোগাসনকে বিশ্বের আঙিনায় পৌঁছে দিয়েছে ভারতই। আর এর একটা বড় কৃতিত্বই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তাঁর প্রস্তাবনা গ্রহণ করেই ২০১৪ সালে রাষ্ট্রপুঞ্জের তরফে যোগাসনকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হয়। এরপর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে, এমনকী, রাষ্ট্রপুঞ্জের সদর দফতরেও যোগ দিবসে যোগাসন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বছর তিনি জম্মু-কাশ্মীরের শ্রীনগরে, ডাল লেকের তীরে আন্তর্জাতিক যোগ দিবস পালন করেন।

সৃজিতা শীল

দেশের সময় :‌ আজ, শুক্রবার আন্তর্জাতিক যোগ দিবসে দেশজুড়ে চলছে নানা অনুষ্ঠান।

এদিন সকালে কাশ্মীরের শ্রীনগরে, ডাল লেকের ধারে অবস্থিত শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে তিনি সকলের সঙ্গে প্রায় ৩০ মিনিট ধরে যোগাসন করেন।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল আনন্দী বেন প্যাটেল ১০ তম আন্তর্জাতিক যোগ দিবসে যোগব্যায়াম করছেন।

যোগাসনের ইতিবাচক দিকগুলি উঠে আসে প্রধানমন্ত্রীর কথায়। আন্তর্জাতিক ক্ষেত্রে যোগাসনের তাৎপর্যও ব্যাখ্যা করেন মোদী। অনুষ্ঠানে মোদী বলেন, “সকলের কাছে আমার অনুরোধ, যোগব্যায়ামকে দৈনন্দিন জীবনের সঙ্গী করে তুলুন। যোগাসন প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে যোগাসন।”

https://x.com/narendramodi/status/1803253215078518979?t=-VelxPVbpIkSq0-2g1wpAg&s=19

মালদহে যোগ দিবসে অংশ নিলেন দেশের শিক্ষা প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার।

রাজ্যেও চলছে যোগ দিবসের অনুষ্ঠান। এদিন সকালে রাজভবনে যোগ দিবসের অনুষ্ঠানে অংশ নেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। দিঘাতে যোগ দিবসের অনুষ্ঠানে অংশ নেন বিজেপি নেতা তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

রাজভবনে ছবি তুলেছেন – ধ্রুব হালদার I

এদিন রাজভবনে আয়োজন করা হয়েছিল বিশেষ অনুষ্ঠানের। যোগাসন করতে সামিল হন রাজ্যপাল সিভি আনন্দ বোসও। সকলের সঙ্গে তিনি বেশ কিছু যোগাসন অভ্যাস করেন। যদিও কেন্দ্রীয় সরকারের সঙ্গে তাঁর ভিডিও কনফারেন্সে বৈঠক থাকায় মাঝপথেই অনুষ্ঠান ছেড়ে যেতে হয় তাঁকে।

অন্যদিকে দিঘায় সমুদ্রের পাড়ে একটি জায়গায় আয়োজন করা হয়েছিল যোগ দিবসের অনুষ্ঠানের। সেই অনুষ্ঠানে নেতৃত্ব দিতে দেখা যায় শুভেন্দু অধিকারীকে। জাতীয় সঙ্গীত গেয়ে সূচনা করা হয় অনুষ্ঠানের।

বনগাঁয় ছবি তুলেছেন সব্যসাচী ভট্টাচার্য্য I

আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষে এদিন বনগাঁ সিক্স বেঙ্গল এনসিসির পক্ষ থেকে বনগাঁ স্টেডিয়ামে যোগব্যায়াম শিবিরের আয়োজন করা হয় এই শিবিরে প্রায় সাড়ে ৩০০ জন এনসিসি ক্যাডেট সহ ১৫ জন এনসিসি অফিসার অংশগ্রহণ করেন

এ বিষয়ে সুবেদার সিংহারা সিং বলেন আজ আন্তর্জাতিক যোগ দিবস সেই উপলক্ষে আমরা একটি যোগব্যায়াম শিবিরের আয়োজন করেছি মূলত সুস্বাস্থ্যের জন্য মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য পাশাপাশি নেশা থেকে মুক্ত থাকার জন্য এই যোগব্যায়াম শিবির করা

আর্ট অফ লিভিং এর উদ্যোগে বনগাঁ রাখালদাস হাই স্কুলে যোগ শিবির : ছবি তুলেছেন তাপস বিশ্বাস I

উত্তর২৪পরগনার বনগাঁ রাখালদাস হাই স্কুলে  আর্ট অফ লিভিং এর উদ্যোগে যোগ শিবিরের আয়োজন ছিল চোখে পড়ার মতো । এদিন স্কুলের শিক্ষক সহ ছাত্র ছাত্রী ও অভিভাবকেরা এই যোগ শিবিরে অংশগ্রহণ করেন। এছাড়াও গোপালনগর হরিপদ ইনস্টিউশন ও গাইঘাটা বেণীমাধব বালিকা বিদ্যালয়ে একই ভাবে যোগ দিবস পালিত হয়।

কাশীপুর গান এন্ড শেল ফ্যাক্টরিতে যোগ দিবস পালন

তথ্য ও ছবি সুপ্রকাশ চক্রবর্তী I

কলকাতার কাশীপুরে গান এন্ড শেল ফ্যাক্টরিতে মহাসমারোহে পালিত হলো দশম আন্তর্জাতিক যোগ দিবস। এবছর যোগ দিবসের থিম- ‘নিজের এবং সমাজের জন্য যোগ’। সেই অনুযায়ী শরীর ও মন ভালো রাখতে সাত সকালেই গান এন্ড শেল ফ্যাক্টারির কর্মী,অফিসার ও তাদের পরিবারের সদস্যরা যোগ শিবিরে অংশ নেন।

অনুষ্ঠানে আয়ুশ মন্ত্রকের প্রোটোকল মেনে যোগ অনুশীলন করান গান এন্ড শেল ফ্যাক্টরির কর্মচারী প্রখ্যাত বডিবিল্ডার ও যোগ বিশারদ সুব্রত সাঁতরা। পর পর করানো হয় সিদ্ধাসন, ভূজঙ্গাসন, ধনুরাসন, স্থলভাসন সহ অন্যান্য আসন।

সকাল সকাল যোগ ব্যায়াম করতে ফ্যাক্টরির সমস্ত স্তরের কর্মচারীদের মধ্যে অভূতপূর্ব উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা যায়। যোগ দিবস উপলক্ষে সেভেন ট্যাঙ্ক এস্টেটে কর্মী ও তাদের পরিবারবর্গের জন্য যোগ প্রক্রিয়াশৈলীর কর্মশালা ও সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে।
যোগ দিবস সমারোহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গান এন্ড শেল ফ্যাক্টরির কার্যকারী নির্দেশক রাজেশ কুমার পান্ডে ও অন্যান্য অধিকারীবৃন্দ।

রাজেশ কুমার পান্ডে বলেন,
শুধু যোগ দিবসের দিনে নয়, সারা বছর ধরে যাতে কর্মচারী ও তাদের পরিবারবর্গ শরীর ও মন সুস্থ রাখতে প্রতিদিন যোগাভ্যাস করেন, সে ব্যাপারে সবাইকে সচেতন করার বিশেষ উদ্যোগ নেওয়া হয়। এ উপলক্ষে সপ্তাহব্যাপী প্রবন্ধ রচনা,শ্লোগান লিখন ও যোগ ব্যায়াম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

Previous articlePM Narendra Modi:  ‘বিশ্বনেতারা আমার থেকে যোগাসন সম্পর্কে জানতে চান’,  যোগাকে উপার্জনের পথ বানানোর পরামর্শ প্রধানমন্ত্রীর
Next articlePhotography Exibition গগনেন্দ্র মঞ্চে চলছে সোনার তরী- দ্য গোল্ডেন বোট – এর আলোকচিত্র প্রদর্শনী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here