Dona Ganguly: স্বাধীনতা দিবস উপলক্ষে ইন্ডিয়ান মিউজিয়ামের আশুতোষ জন্মশতবার্ষিকী অডিটোরিয়ামের মঞ্চ মাতালেন ডোনা গঙ্গোপাধ্যায়

0
390

Kolkata, 14th August 2023 : Dona Ganguly and her troop ‘Diksha Manjari’ performing at Ashutosh Birth Centenary Hall of Indian Museum on the eve of 77th Indepence Day Celebration in Kolkata on Monday 14th August 2023.

Desher Samay Photo/ Subhendu Ghosh

দেশের সময় কলকাতা: গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস এবং ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে চারদিনের এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে দক্ষিণায়ন ইউকে। সঙ্গে আছে দীক্ষামঞ্জরী।

এই সাংস্কৃতিক সমারোহে প্রথম অনুষ্ঠান ছিল ১৪ অগাস্ট, ইন্ডিয়ান মিউজিয়ামের আশুতোষ জন্মশতবার্ষিকী অডিটোরিয়ামে, সন্ধ্যা ৬:৩০টায়। ভারতের স্বাধীনতার বীরদের স্মরণে নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রিয় গানের পাশাপাশি ঋষি অরবিন্দ ঘোষের ১৫০ তম জন্মবার্ষিকীর সমাপ্তি।

ছবিগুলি তুলেছেন শুভেন্দু ঘোষ৷

রবীন্দ্রনাথের গানের পাশাপাশি নজরুল ইসলামের গানের মাধ্যমেও উদযাপন করা হয়। সঙ্গীত পরিবেশন করেন দক্ষিণায়ন ইউকে-র ড. আনন্দ গুপ্ত। অনুষ্ঠানে নৃত্য পরিচালনা করেন বিশিষ্ট ওডিশি নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়। অনুষ্ঠানের শিরোনাম ‘অমৃতাজ্ঞলি’।

১৫ অগাষ্ট ক্যালকাটা রোয়িং ক্লাবে, সন্ধ্যা ৭টায় পরবর্তী অনুষ্ঠান। রবীন্দ্রনাথের স্বদেশ পর্যায়ের গানে থাকছেন ড: আনন্দ গুপ্ত, দক্ষিণায়ন ইউকে-র ছাত্রছাত্রীরা। বিশেষ ভাবে উল্লেখযোগ্য ময়ূখজিৎ চক্রবর্তীর বাঁশি বাদন।লন্ডনের অনেক পুরষ্কারে সম্মানিত করা হয়েছে এই কিশোর শিল্পীকে।

১৮ এবং ১৯ অগাস্ট, সন্ধ্যা ৬:৩০টায় যথাক্রমে রবীন্দ্র সদন এবং কলামন্দিরে পরিবেশিত হবে বিশিষ্ট ওডিশি নৃত্যশিল্পী ডোনার নৃত্য পরিচালনায় ‘মৃত্যু আঘাত লাগে প্রাণে’ রবীন্দ্রনাথের মৃত্যু চেতনা। সেই উপলব্ধিকে কেন্দ্র করে রচিত এক নৃত্যগীতি আলেখ্য। গানে ড. আনন্দ গুপ্ত।

২০ অগাস্ট সকাল ১০:৩০টায় স্বামী বিবেকানন্দের সিমলার বাড়িতে স্বামীজির প্রিয় রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন ড. আনন্দ গুপ্ত। যন্ত্রানুষঙ্গে থাকবেন পণ্ডিত বিপ্লব মন্ডল, সুব্রত মুখোপাধ্যায়। দক্ষিণায়ন ইউকে-র অন্যান্য শিল্পীদের মধ্যে সঙ্গীত পরিবেশন করবেন মধুরিমা দাশগুপ্ত, সৌগত শঙ্খ বণিক, সুজাতা বন্দ্যোপাধ্যায়, নবনীতা চক্রবর্তী প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here