Durgapuja2024 বনগাঁর নাওভাঙা নদীর তীরে দেবদারুর জঙ্গলে ৪৫০ বছরের প্রাচীন শ্রীশ্রী সিদ্ধেশ্বরী কালী মন্দিরের ঐতিহ্যপূর্ণ দুর্গা পুজো

0
114

দেশের সময় : বনগাঁ মানেই ঐতিহ্য এবং সংস্কৃতি।

উত্তর ২৪ পরগনার বনগাঁর ছয়ঘরিয়ার খলিতপুর গ্রামে নাওভাঙা নদীর তীরে দেবদারুর জঙ্গলে সিদ্ধেশ্বরী কালী মন্দিরে দুর্গা পুজো প্রায় দেড়শো বছর অতিক্রম করেছে ৷ এই পুজো ঘিরে স্থানীয়বাসিন্দাদের উদ্দিপনা চোখে পড়ার মতো ৷ ষষ্ঠীর সকালে চলছে পূজা -অর্চনা । স্থানীয় বাসিন্দা অজ্ঞলী বিশ্বাস বলেন বাংলাদেশের থেকে ছোট বেলায় বাবার হাত ধরে চলে এসেছিলাম ভারতের এই খলিতপুর গ্রামে । এবছর ৬০ বছর পূর্ণ হলো আমার বয়স প্রায় ৫০ বছর ধরে এই পুজো দেখে আসছি ।

স্থানীয় বাসিন্দা কৃষ্ণ রজক পুলিশকর্মী বলেন , প্রায় ১৫০ বছর ধরে এই মন্দিরেই দুর্গা মায়ের পুজিত হন । পুজোর ৫ দিন স্থানীয় খলিতপুর মানুষেরা একত্রিত হয়ে উৎসবে মেতে ওঠেন ।

স্থানীয় বাসিন্দা রামকৃষ্ণ বিশ্বাস জানান , প্রয়াত কালীপদ বিশ্বাসের পরিবার শ্রীশ্রী সিদ্ধেশ্বরী কালী মন্দিরের জন্য জমি দান করেন । সেখানেই পুজিত হন মা দুর্গা ।

দুর্গা পুজোর পরই শ্রীশ্রীসিদ্ধেশ্বরী কালী মন্দিরে কালী মায়ের পুজোর প্রস্তুতি শুরু হয়ে যায় জোর কদমে ।

সনাতন ধর্মমতে কালী বা কালিকা হলেন শক্তির দেবী। মা কালী অশুভ শক্তির বিনাশ সাধন করেন। সনাতন ধর্মাবলম্বীরা ভয়ংকরের পুজো করেন। কালীকে এই সংহারী রূপের পরেও আমরা মাতা সম্বোধন করে পুজো- পাঠ করি। কারণ সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী তিনি সন্তানের মঙ্গল চান, তিনি মঙ্গলময়ী ও কল্যাণী। হিন্দু শাস্ত্রে বলা আছে যে, তন্ত্র মতে যে সব দেব- দেবীর পুজো করা হয়, তাঁদের মধ্যে কালী পুজো অন্যতম।

শ্রীশ্রীসিদ্ধেশ্বরী কালী মন্দিরের ১৫০ বছরের ইতিহাস জানুতে দেখুন ভিডিও

Previous articleRG Kar student rape-murder case ষষ্ঠীতে সিজিও অভিযানে ডাক্তাররা
Next articleDurga Puja 2024 ষষ্ঠীর সন্ধ্যায় আলোর মালায় সেজেছে ইছামতীর শহর বনগাঁ দেখুন ভিডিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here