ফের ভাইরাল কাঁচা বাদাম খ্যাত শিল্পি ভুবন বাদ্যকার,রাজা পাট নিয়ে গাইলেন নতুন গান

0
495

অর্পিতা বনিক ও সুপ্রকাশ চক্রবর্তী: পাট শিল্প পুনরুজীবিত করতে এবং পাটজাত দ্রব্যের ব্যাবহার বাড়াতে পাটের উৎপাদন বৃদ্ধির উপর জোর দিচ্ছে নুজিভিডু সিডস। তাদের তৈরি রাজা পাট পাটের উৎপাদনে বিরাট সাফল্য এনেছে বলে দাবী পাট চাষীদের। এই সাফল্য দেখে এবার রাজা পাট নিয়ে গান বাঁধলেন কাঁচা বাদাম খ্যাত সঙ্গীত শিল্পী বিরভূমের ভুবন বাদ্যকার। দেখুন ভিডিও

 

রবিবার মুর্শিদাবাদ জেলার পাটিকাবাড়ি এলাকায় রাজা পাটের চাষ নিয়ে একটি মেগা ফিল্ড ডে এর উদ্বোধন করে রাজা পাটের সাফল্য নিয়ে তার নতুন গান গেয়ে শোনান এলাকার কৃষকদের।

ইতিমধ্যেই সেই গান ইউটিউবে ভাইরাল হতে শুরু করেছে। ভুবনবাবু বলেন, প্রথম জীবনে তিনি চাষের কাজ করতেন। পরে কাঁচা বাদাম বিক্রি শুরু করেন। তিনি মুর্শিদাবাদের গ্রামে গ্রামে ঘুরে এই রাজা পাটের একচেটিয়া চাষ দেখে অভিভূত।

রাজা পাট উৎপাদনকারী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই পাট একর প্রতি অতিরিক্ত ১০ হাজার টাকা লাভের সুযোগ করে দিচ্ছে চাষীদের। এটা সম্ভব হয়েছে পাটের লম্বা আঁশ এবং অন্যান্য প্রজাতির চেয়ে এর একর প্রতি বাড়তি নূনতম ২ কুইন্টাল উৎপাদন বেশি হওয়ার ফলে। সংস্থার দাবী রাজা এন জে ৭০০৫ পাটের একটি নতুন প্রজাতি। যা ২০২০ সালে প্রবর্তনের পর থেকে পাট চাষে পরিবর্তন এনেছে। এই চাষে খরচও কম । সাথে পাওয়া যায় উচ্চ ফলন, উচ্চতর গুণমানের তন্তু এবং বর্ধিত লাভের সুযোগ।

যারা রাজা পাট চাষ করেছেন সেইসব চাষিরা জানিয়েছেন,আগের চেয়ে তাদের লাভের পরিমাণ বেড়েছে। এই বীজ চাষ করে তারা খুশি। ভবিষ্যতেও এই বীজই চাষ করতে চান তারা।

এক পাট চাষী সিরাজুল ঈসলাম বিশ্বাস তুলে ধরেন রাজা পাট চাষ করে কিভাবে তাদের পরিবারে আর্থিক সচ্ছলতা ফিরে এসেছে। তিনি বলেন, অন্যান্য প্রজাতির তুলনায় এই পাট দু ফিট বেশি লম্বা অর্থাত বেশি ফলন, মোটা ছাল যা ফলন এবং তন্তুর গুণমান বাড়ায়।

এদিনের অনুষ্ঠানে পাট চাষের এই নতুন দিগন্ত গানে গানে চাষিদের কাছে তুলে ধরেন কাঁচা বাদাম খ্যাত শিল্পি ভুবন বাদ্যকার । তিনি এই অনুষ্ঠানটিকে উৎসাহিত করেন এবং কৃষকদের যুগান্তকারী রাজা পাট গ্রহণ করতে উৎসাহিত করেন।

Previous articleKunal Ghosh : আরজি কর সংক্রান্ত কিছু নথি সিবিআই’কে হস্তান্তর করতে সিজিও কমপ্লেক্সে কুণাল
Next articleRG Kar Doctor Death সিবিআইকে দেওয়া ডেডলাইন শেষে এবার কোন পথে হাঁটবেন মুখ্যমন্ত্রী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here