Bachik artist বাচিক শিল্পী তাপসী সিংহের একান্ত সাক্ষাৎকার : দেখুন ভিডিও

0
187

বাংলা ভাষার বিশিষ্ট আবৃত্তি শিল্পী, তিনি রবীন্দ্র নাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সুকুমার রায়ের কবিতা আবৃত্তির জন্য গ্রাম থেকে শহর কলকাতার মানুষের কাছে বিশেষ পরিচিত মুখ।বিশিষ্ট বাচিক শিল্পী তাপসী সিংহের একান্ত সাক্ষাৎকার নিয়েছেন দেশের সময়ের প্রতিনিধি অর্পিতা বনিক। দেখুন ভিডিও

প্রশ্ন: নদিয়ার সিলিন্দা থেকে তিলত্তমার একটা ব্র্যান্ডেড নাম, কবিতা বললেই আপনার কথা মাথায় আসে,এই পথ চলা কিভাবে শুরু হল?
উত্তর: শিল্পের সাথে যোগ আমার ছোট্ট থেকেই। আমার ফ্যামিলি তে আমার পিসিরা খুব ভালো গান করেন সেখান থেকেই ভালো লাগা। কথা দিয়ে মানুষের এত কাছে পৌঁছানো যায় সেই ভালোলাগা থেকেই আমার আবৃত্তি চর্চায় আসা। এরপর পড়াশুনা করে শিক্ষকতায় আসার পাশাপাশি চলেছে আমার আবৃত্তি সাধনা।

প্রশ্ন: আপনার সবচেয়ে পছন্দের কবি কে?
উত্তর: রবীন্দ্র নাথ ঠাকুর। ওনাকে ছাড়া তো ভাবতেই পারি না। তবে বর্তমানে আমার শঙ্খ ঘোষ, সৃজাত, জয় গোস্বামী এনাদের কবিতা ভীষণ ভালো লাগে।

প্রশ্ন: আগামীতে নতুন নতুন কি কি কাজ করার ইচ্ছা আছে?
উত্তর: গানের থেকে কবিতার শ্রোতা কিছুটা হলেও কম, সবাই তো সব টা পছন্দ করেন না। এটা আমার একটা চ্যালেঞ্জ আমি সবার মনের মধ্যে আবৃত্তির একটা ঘর বানাবো, সেখানে যেনো আবৃত্তি বসবাস করে।এবং সেই চেষ্টাই করে চলেছি প্রতিনিয়ত।

প্রশ্ন: আবৃত্তি পাঠ যখন করেন, তখন কি মনে হয় যে এটা একান্তই আমার?
উত্তর: অবশ্যই, কিছু কিছু কথা তো একান্তই আপন মনে হয়। এ প্রসঙ্গে শঙ্খ ঘোষের একটা কবিতার লাইন মনে পড়ে, সব সময় কি ভালোই বলবে লোকে? মন্দ কথাও শুনতে হবে কিছু।
তাই বলে কি ভেঙে পড়বে শোকে!

প্রশ্ন: দুটো দুরকমের প্রফেশন, একসাথে কি ভাবে সামলান? অসুবিধার সম্মুখীন হন না?
উত্তর: ভালোবাসা থাকলে সব করা যায়। আমার মনে হয় আমি যে দুটো কাজে আছি, একটা কাজ যেনো অন্য কাজের পরিপূরক। আমি যখন আমার স্কুলের বাচ্চাদের সাথে আবৃত্তি শোনাই, আবৃত্তি মানেই তো কথা ।যখন আমি আমার বাচ্চা গুলোর সাথে ভালো ভাবে কথা বলছি আমি ওদের আরো মনের কাছে পৌঁছাতে পারছি। ওদের ভালোবাসা আমার প্রাপ্তি। আমার আবৃত্তি গুলো ইউটিউব এ আপলোড করছি, ওরা আমার ছুটির কবিতা টা ভীষণ পছন্দ করে। আর তাছাড়া আপনি যেখানেই কাজে যান সুন্দর ভাবে কথা আপনাকে বলতেই হবে।

প্রশ্ন: জীবনে একাকীত্ব এসেছে?
উত্তর: অবশ্যই।যদি না বলি তাহলে মিথ্যে বলা হবে। তাই জীবনে দুঃখ এলো সেটাকে হাসি মুখে জয় করেছি।

প্রশ্ন: অবসর সময়ে কি করেন?
উত্তর: আমাকে সব কবিতা মুখস্ত রাখতে হয়, সেই জন্য অনেক টা পড়াশুনা করতে হয়। তা ছাড়াও সিন্থেসাইজার, পিয়ানো এগুলো প্র্যাক্টিস করি।

প্রশ্ন: জীবনে প্রেম এসেছে কখনো?
উত্তর: আমার কাছে প্রেম মানে শুধু নারী পুরুষের প্রেম নয়। কবিতার প্রেমেও পড়া যায়, তাই জীবনে প্রতি মুহূর্তে প্রেম আছে, ভালোবাসা আছে।

প্রশ্ন: এখনকার আধুনিক কবিতায় ছন্দের চেয়ে শব্দ চয়ন অনেক বেশি থাকে, এ বিষয়ে একজন বাচিক শিল্পী হয়ে আপনি কি বলবেন?
উত্তর: যে কোনও চলমান জিনিস টিকে থাকে। সব কিছুর পরীক্ষা নিরীক্ষা দরকার। এখন যেটা হচ্ছে কবিতার সাথে আবহ মিশে যাচ্ছে আমি এটা পজিটিভ ভাবেই নিচ্ছি।

প্রশ্ন: আজকের আড্ডার একদম শেষে একটি প্রেমের কবিতা যদি শোনান!
উত্তর: অবশ্যই। রামচন্দ্র পালের, অর্পণ স্তব…
তোমাকে দিচ্ছি সমুদ্র ঢেউ
তোমাকে দিচ্ছি সোনা
তোমাকে দিচ্ছি প্রতীক্ষা
আর প্রত্যহ আনাগোনা
দিতে চাই যতো প্রিয় অর্জন
দিতে চাই ঋতু, মাস…

Previous articleParis Olympics 2024গ্রেট ব্রিটেনকে হারিয়ে হকি সেমিফাইনালে ভারত ! 
Next articleBangladesh Protest বাংলাদেশে হিংসার বলি অন্তত ৯৮, সংঘাত-সংঘর্ষ-গুলিতে ঝাঁঝরা পড়শি দেশ ! 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here