We‌ather Update:  কলকাতায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণবঙ্গে কবে প্রবেশ করবে বর্ষা?

0
61

দেশের সময় কলকাতা: গরমে রীতিমতো নাজেহাল সাধারণ মানুষ। কবে মিলবে স্বস্তির বৃষ্টি? প্রশ্ন দক্ষিণবঙ্গের। এদিকে উত্তরবঙ্গে অঝোরে বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়ার মতি-গতি কোন পথে?

একই রাজ্যের দুই প্রান্তে দুই দৃশ্য! দক্ষিণে তাপপ্রবাহের চোখরাঙানি অথচ উত্তরবঙ্গ ভাসছে!তবে সুখবর শুনিয়েছে হাওয়া অফিস। শীঘ্রই এই পরিস্থিতির বদল ঘটতে চলেছে বলে দাবি আলিপুর আবহাওয়া দফতরের।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, আগামী চার থেকে পাঁচ দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশেরর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। অর্থাৎ দেরিতে হলেও দক্ষিণবঙ্গের বেশ কিছু অংশে বর্ষা ঢুকতে চলেছে।

শনিবার থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হতে পারে। সঙ্গে ৩০–৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোথাও কোথাও তা হতে পারে ৪০–৫০ কিলোমিটার। এই বৃষ্টি চলতে পারে বুধবার পর্যন্ত।

তবে শনিবারও দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ হতে পারে শনিবার। এদিকে, হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, আগামী সপ্তাহের মাঝামাঝি থেকেই বর্ষা প্রবেশ করতে পারে দক্ষিণবঙ্গে। আর শনিবার থেকেই শুরু হতে পারে প্রাক্‌ বর্ষার বৃষ্টি। 

এদিকে, উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টি অব্যাহত। শনিবার আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তিন জেলায় ঝড়বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং এবং কোচবিহারে ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের এই পাঁচ জেলায় বৃষ্টি চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। 

Previous articleSrabani Sen বনগাঁয় জৈষ্ঠ-সন্ধ্যা মূর্ত হয়ে উঠল শ্রাবণীর অনন্য কণ্ঠে: দেখুন ভিডিও
Next articleBy- elctions বাগদায় জিততে মতুয়াতেই ভরসা মমতার , সংগঠনে জোর দিচ্ছেন বিশ্বজিত , মধুপর্ণার সঙ্গে লড়াইয়ে বামেদের প্রার্থী কমলাক্ষীর ছেলে , বিজেপির প্রার্থী ঘোষণা রবিতে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here