অর্পিতা বনিক, বনগাঁ : চাহিদা তুঙ্গে। তবুও রসনা তৃপ্তির সুযোগ মিলছিল না বিশেষ। আসলে পদ্মার ইলিশ যে অধরাই থেকে যাচ্ছিল। অবশেষে পুজোর উপহার হিসাবে ওপার বাংলা থেকে এসেছে পদ্মার ইলিশ।

পুজোর মরশুমে বনগাঁর বাজারে ইলিশের দাম চলছে কেজি প্রতি ১২০০ থেকে ১৪০০ টাকা। বেশির ভাগ মাছেরই ওজন প্রায় এক কেজির বেশি। খুচরো বাজারে এই দাম কিছুটা বেশিই নিতে হচ্ছে বলে জানাচ্ছেন মাছ বিক্রেতারা।

তবে পদ্মার ইলিশ খাওয়ার অপেক্ষায় থাকা বাঙালি যে পকেটের সঙ্গে আপস করতে দু’বার ভাববেন না তা বলাইবাহুল্য। হাওড়ার হোলসেল মাছ বাজার থেকে এই মাছ ইতিমধ্যেই চলে চলেএসেছে কলকাতা ও আশপাশের বিভিন্ন বাজারে। এমনকি বনগাঁ বাজারেও চিকচিক করছে এই রুপোলি শস্য৷

বনগাঁ মাছ বাজারের ব্যবসায়ীরা আশা প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের পর পদ্মার ইলিশের খরা কাটবে। এপারের বাঙালির আবেগ মাথায় রেখে উপযুক্ত পদক্ষেপ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দিন কয়েক আগেই বাংলাদেশ সরকার চিঠি দিয়ে ইলিশ পাঠানোয় সম্মতি দেয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর চলাকালীন এপার বাংলায় ইলিশ আসায় দু’দেশের মধ্যে সম্পর্কে অন্য মাত্রা যোগ হল। আর পুজোর মরসুমে বাঙালির পেটপুজোও যে ইলিশসিক্ত হবে সেই আশ্বাসও মিলল।

প্রসঙ্গত, ২০১২ সালে বাংলাদেশ সরকার ইলিশ রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। তার পর থেকে কলকাতার বাজারে পদ্মার ইলিশ আমদানি কার্যত বন্ধ ছিল। ফলে খাদ্যরসিক বাঙালি পদ্মা অথবা মেঘনার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত ছিল। কিন্তু গত তিন বছরের মতো এ বছরেও দুর্গা পুজোর আগে ইলিশ রফতানিতে সম্মতি দেয় বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রক।

সেইমতো এদেশের ফিশ ইমপোর্টস অ্যাসোসিয়েশনে চিঠি আসে। চলতি বছরে মোট ২৪৫০ মেট্রিক টন বাংলাদেশি ইলিশ রফতানির অনুমতি দিয়েছে ওই দেশের সরকার। ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই মাছ রফতানি সম্পূর্ণ করতে হবে। আজ মঙ্গলবার পশ্চিমবঙ্গে সাড়ে ৮ মেট্রিক টন ইলিশ মাছ আসছে। তার মধ্যে হাওড়া মাছ বাজারে এল সাড়ে ছয় মেট্রিক টন ইলিশ। এখন থেকে প্রতিদিনই এই পরিমাণ বা আরও বেশি পরিমাণ মাছ ঢুকবে।

ফিশ ইমপোর্টস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সৈয়দ আনোয়ার মকসুদ জানান, “বাংলাদেশ সরকার এখনও ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা বহাল রেখেছে। বিশেষ নির্দেশ বলে এই ইলিশ আসছে। আমরা চাইছি বাংলাদেশ সরকার পুরোপুরি নিষেধাজ্ঞা তুলে দিক। তাহলে সারা বছর ইলিশ আমদানি হবে।”

বনগাঁ মাছ বাজারের ব্যবসায়ীরা আশা প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের পর পদ্মার ইলিশের খরা কাটবে। এপারের বাঙালির আবেগ মাথায় রেখে উপযুক্ত পদক্ষেপ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here