দেশের সময় ওয়েবডেস্কঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী রাজ্য সরকারের উদ্যোগে হাবড়ার দুই মৃত কৃষক পরিবারের হাতে ‘‌কৃষক বন্ধু’‌ প্রকল্পের চেক তুলে দেওয়া হল। সোমবার হাবড়া ১ নম্বর ব্লকে একটি অনুষ্ঠানের মাধ্যমে দু’‌লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয় পরিবারের সদস্যদের হাতে।
হাবড়া ১ নম্বর ব্লকের কুমড়া পঞ্চায়েতের রুদ্রপুর এলাকার বাসিন্দা কৃষক নূর মহম্মদ মণ্ডল মাসখানেক আগে হঠাৎ মারা যান। অন্যদিকে, এই ব্লকেরই মছলন্দপুর ২ নম্বর পঞ্চায়েতের সলুয়া এলাকার কৃষক নারায়ণ রায়ও জমিতে কাজ করে বাড়ি ফেরার পথে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। পরিবারের একমাত্র উপার্জনশীল সদস্যের এভাবে হঠাৎ মৃত্যুতে সমস্যায় পড়েন দুই পরিবারের সদস্যরা।

শুধু এই দুই কৃষক পরিবারই নয়, রাজ্যের বিভিন্ন প্রান্তে এমন ঘটনা প্রায়ই ঘটে থাকে। এমন অসহায় কৃষক পরিবারগুলির কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘‌কৃষক বন্ধু’‌ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন৷ তাতে ‌বলা হয়, ১৮ থেকে ৬০ বছরের মধ্যে কোনও কৃষক মারা গেলে ওই কৃষকের অসহায় পরিবারকে দু’‌লক্ষ টাকা আর্থিক সাহায্য দেবে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রীর এই ঘোষণা অনুযায়ী ইতিমধ্যেই এই প্রকল্প কার্যকর হতে শুরু করেছে। আবেদন করার এক মাসের মধ্যেই এই অর্থ সাহায্য সেই পরিবারের হাতে তুলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।
এদিন মৃত নূর মহম্মদের স্ত্রী এবং দুই মেয়ের নামে আলাদা করে মোট ২ লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয়। পাশাপাশি মৃত আর এক কৃষক নারায়ণ রায়ের স্ত্রী এবং মেয়ের হাতেও মোট দু’‌লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয়।

হাবড়া ১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি তৃণমূল নেতা অজিত সাহা বলেন, ‘‌বিরোধীরা অনেক অপপ্রচার করলেও এই কর্মসূচির মাধ্যমে আরও একবার প্রমাণিত হল, রাজ্যের মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখে যা ঘোষণা করেন, তা বাস্তবে করে দেখান। আমরা এই সরকারের একজন সাধারণ কর্মী হিসেবে অসহায় কৃষক পরিবারের পাশে থাকতে পেরে খুশি।’‌

রাজ্য সরকারের এই অর্থ সাহায্য পেয়ে আনন্দিত দুই কৃষক পরিবারের সদস্যরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উদ্যোগকে তাঁরা সাধুবাদ জানিয়ে বলেন,মুখ্যমন্ত্রী সত্যিই মাটির মানুষের কথা ভাবেন৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here