দেশের সময় ওয়েব ডেস্কঃ সেনাবাহিনীর মনোবল বাড়াতে আজ সিয়াচেন যাচ্ছেন নবনিযুক্ত প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। শপথ গ্রহণের পর এই প্রথম রাজধানী দিল্লির বাইরে পা রাখছেন প্রতিরক্ষা মন্ত্রী। এবং প্রথম সফরই করছেন সিয়াচেনে। সিয়াচেন হিমবাহতে সেনার রুটিন কার্যকলাপ ও বায়ুসেনার অপারেশন সম্পর্কে রাজনাথকে অবহিত করবেন সেনা আধিকারিকরা। সিয়াচেন বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র। হিমালয়ের কারাকোরাম পর্তমালার পূর্ব দিকে এই হিমবাহের দখল নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা লেগেই থাকে। সিয়াচেনেই ভারত-পাক নিয়ন্ত্রণরেখা শেষ হয়েছে।

রাজনাথ নিজে টুইট করে বলেছেন তিনি সিয়াচেনে যাচ্ছেন সেনা অফিসার ও জওয়ানদের সঙ্গে দেখা করতে। তাঁদের সঙ্গে কথা বলবেন নানা বিষয় নিয়ে। তাঁদের অসুবিধার কথা শুনবেন। সিয়াচেন ওয়ার মেমোরিয়ালে গিয়ে শহিদ সেনাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন তিনি। সিয়াচেনের বেস ক্যাম্পেও যাবেন প্রতিরক্ষা মন্ত্রী।

Rajnath Singh

@rajnathsingh

Leaving New Delhi for Ladakh on a day long visit to Jammu and Kashmir. Looking forward to interact with the troops in Siachen.

Later in the day, I would be meeting the Indian Army personnel in Srinagar.

সিয়াচেনের আগে তিনি লাদাখে যাবেন। তাঁর সঙ্গে থাকবেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত ও প্রতিরক্ষা মন্ত্রকের উচ্চপদস্থ কর্তারা। নর্দার্ন কমান্ডের কমান্ডিং ইন চিফ লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং ও কার্গিল যুদ্ধের অন্যতম নায়ক লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে জোশী মন্ত্রীকে সিয়াচেনের পরিস্থিতি ব্যাখ্যা করবেন।

সিয়াচেন হিমবাহতে ভারতীয় সেনার উপস্থিতি শুরু হয়েছে ১৯৮৪ সালে, যখন সেনাবাহিনী পাক বাহিনীকে হটাতে ‘অপারেশন মেঘদূত‘ করে। সিয়াচেনকে বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র বলা হয়। সমুদ্রতট থেকে ২০ হাজার ফুট উচ্চতায় এই হিমবাহে অক্সিজেনের পরিমাণ খুব কম। সেনাবাহিনীকে সেখানে হিমাঙ্কের নীচে তাপমাত্রা, তুষার ঝড়, ধস, ফ্রস্ট বাইট ও অন্যান্য কঠিন প্রাকৃতিক অবস্থার সঙ্গে অবিরাম লড়াই করতে হয়। শীতকালে তাপমাত্রা শূন্যের ৬০ ডিগ্রি নীচেও নেমে যায়। তার সঙ্গে থাকে শত্রুহানার আশঙ্কা। এই চূড়ান্ত প্রতিকূল সেনা শিবির দিয়েই রাজনাথ শুরু করছেন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে তাঁর যাত্রা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here