দেশের সময় ওয়েবডেস্কঃপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে যখন দেশ জুড়ে আলোচনা চলছে, ঠিক তখনই ভারতীয় সেনাবাহিনীর শক্তি বাড়াতে আরও একটি পদক্ষেপ নিল ভারত সরকার। মঙ্গলবার ডিআরডিও-র তরফে ওড়িশা উপকূল থেকে বঙ্গোপসাগরে পরীক্ষামূলক ভাবে সফল উৎক্ষেপণ করা হল দু’টি নতুন মিসাইল।

ডিআরডিও, ভারত ইলেকট্রনিক্স লিমিটেড ও ভারত ডায়নামিক্স লিমিটেড একসঙ্গে এই মিসাইল দু’টি ভারতীয় সেনার জন্য তৈরি করেছে। ডিআরডিও সূত্রের খবর, বছরের যে কোনও সময়ে, যে কোনও আবহাওয়াতেই এই মিসাইল দু’টি কাজ করতে পারবে। ২৫ থেকে ৩০ কিলোমিটারের মধ্যে যে কোনও নিশানায় নির্ভুল আঘাত হানার ক্ষমতা রয়েছে এই দু’টি মিসাইলের।

এর আগেও এই ধরনের মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছিল দু’বার। প্রথম বার হয়েছিল ২০১৭ সালের ৪ জানুয়ারি। দ্বিতীয় বার, গত বছরের ৩ জুলাই। তার পরে মঙ্গলবার আবার আরও এক বার পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হল এই অস্ত্রের।

যদিও মঙ্গলবারই ভারতীয় সেনাবাহিনীর প্রত্যাঘাতে কার্যত কোমর ভেঙে গিয়েছে পাকিস্তানের। এর পরে তাদের পাল্টা বক্তব্য, কড়া ভাষায় ভারতকে প্রতুত্তর দেবে পাকিস্তান সেনা। এটা এক রকম ফাঁকা আওয়াজ বলে অনেকে মনে করলেও, এই হুমকি একেবারে উড়িয়ে দিতে নারাজ ভারত। আর তাই যুদ্ধের সম্ভাবনা দেখে সব দিক থেকেই তৈরি থাকছে সেনাবাহিনী।

তৎপরতা বেড়েছে প্রশাসনেও। আপৎকালীন তৎপরতায় ভারত-পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকা থেকে সরানো হচ্ছে সাধারণ মানুষকে। হাসপাতালগুলিকে পর্যাপ্ত ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এ রকম প্রাক্ যুদ্ধের পরিস্থিতিতে যখন উত্তেজনা চলছে, তখনই অত্যাধুনিক মিসাইলের পরীক্ষা করল ভারতীয় সেনা। সেনা সূত্রের খবর, মাটি থেকে আকাশে শত্রু ধ্বংস করতে এই মিসাইলগুলির পরীক্ষা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here