দেশের সময় ওয়েবডেস্ক: সোমবার দুপুর সাড়ে ১২ টা নাগাদ অন্ধ্রের পূর্ব গোদাবরী জেলায় সমুদ্র উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ফেতাই। তার গতিবেগ ছিল ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার। তার প্রভাবে অন্ধ্রের উপকূলবর্তী জেলাগুলিতে শুরু হয়েছে ব্যাপক বৃষ্টি। যদিও রাজ্য সরকার জানিয়েছে, উপকূলে ঢোকার আগে কিছুটা দুর্বল হয়ে গিয়েছে ঘূর্ণিঝড়।

যে অঞ্চলে প্রথমে ঝড় আছড়ে পড়েছে, তার নাম কাত্রেনিকোনা। ঝড়ের দাপটে পূর্ব গোদাবরী, গুন্টুর, কৃষ্ণা, বিজয়নগরম, বিশাখাপত্তনম এবং বিজয়ওয়াদায় জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত। সর্বত্র স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। বিজয়ওয়াদায় ধস নেমে মারা গিয়েছেন একজন। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এন চিন্না রাজাপ্পা পরিস্থিতির ওপরে নজর রাখছেন। বিধ্বস্ত এলাকাগুলিতে ন্যাশনাল এবং স্টেট ডিজাস্টার রিলিফ টিম মোতায়েন করা হয়েছে।

দুর্যোগের জেরে বাতিল করা হয়েছে ২২ টি ট্রেন। বিশাখাপত্তনম থেকে বিমান চলাচলেও বিঘ্ন ঘটছে। যাঁরা নিচু এলাকায় থাকেন, তাঁদের সরকার বলেছে রিলিফ সেন্টারে চলে আসুন। চাষিদের বলা হয়েছে, কেটে রাখা ফসল ত্রিপল দিয়ে ঢেকে রাখতে। তাতে ক্ষয়ক্ষতি কম হবে।

গত তিন মাসে এই নিয়ে তিনটি ঘূর্ণিঝড়ের কবলে পড়ল অন্ধ্র। এর আগের দু’টি সাইক্লোনের নাম ছিল তিতলি এবং গজ। ফেতাই এর জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে বৃষ্টি।সীমান্ত শহর বনগাঁতেও চলছে বৃষ্টি’, বৃষ্টির জেরে ব্যাহত বাণিজ্য৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here