দেশের সময় ওয়েবডেস্কঃ আর মাত্র দু সপ্তাহ বাদেই আন্তর্জাতিক যোগাসন দিবস। সেই উপলক্ষে বুধবার একটি ভিডিও টুইট করে নেটিজেনদের আসন করা শেখালেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! তবে সেই ভিডিও-তে কিন্তু মোদীকে আসন করতে দেখা যায়নি, দেখা গেছে তাঁর অ্যানিমেটেড সংস্করণকে!

২১ জুন আন্তর্জাতির যোগ দিবস। তার আগে দেশবাসীকে যোগব্যায়ামে উদ্বুদ্ধ করতেই সকলের উদ্দেশে প্রধানমন্ত্রী ওই ব্যায়ামের ভিডিও শেয়ার করেছেন বলে জানা গেছে। সেই থ্রিডি অ্যানিমেশন ভিডিওটিতে মোদীর অ্যানিমেটেড সংস্করণকে ত্রিভুজাকৃতি ভঙ্গিমায় ত্রিকোণাসন করতে দেখা যাচ্ছে।

ওই ভিডিওটি টুইট করার সঙ্গে সঙ্গে তিনি লেখেন, ‘‘২১ জুন আমরা যোগ দিবস ২০১৯ পালন করব। আমার আপনাদের কাছে অনুরোধ, যোগব্যায়ামকে জীবনের অপরিহার্য অঙ্গ করে তুলুন। অন্যদেরও এ ব্যাপারে অনুপ্রাণিত করুন। যোগব্যায়ামের উপকারিতা অসাধারণ।”

দেখুন সেই টুইট।

২১ জুন দিনটিকে বিশ্ব যোগ দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে পাঁচ বছর আগে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরামর্শেই এই দিবস ঠিক রয়েছে। ২০১৪ সালে, প্রথম বার প্রধানমন্ত্রী হওয়ার কিছু দিন পরেই জাতিসঙ্ঘের একটি সাধারণ সমাবেশে বক্তৃতা দেওয়ার সময়ে তিনি ওই যোগব্যায়াম দিবসের প্রস্তাব দেন।

সেই থেকে সরকার ওই বিশেষ দিনটিকে মহা সমারোহে পালন করে আসছে। দেশ জুড়ে হাজার হাজার মানুষ বিভিন্ন যোগব্যায়ামের অনুষ্ঠানে অংশ নেন ওই দিন। এই বছরের ওই দিনে, যোগব্যায়াম নিয়ে উৎসাহী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে একটি যোগ-উৎসবে যোগ দিতে পারেন বলে জান‌া যাচ্ছে।

তবে নিজে সামনে না এসে, অনলাইনে মোদীর অ্যানিমেটেড সংস্করণের ব্যায়াম করা অবশ্য এই প্রথম নয়। গত বছর থেকেই এই ব্যবস্থা চালু হয়েছে। দর্শকদের উদ্দেশে বিভিন্ন যোগব্যায়াম ও আসন দেখিয়ে আসছে নরেন্দ্র মোদীর এই অ্যানিমেটেড সংস্করণ।

মোদীর টুইটের ভিডিও নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে নেটিজেনদের মধ্যে। কেউ প্রশংসা করেছেন প্রধানমন্ত্রীর এই উদ্যোগের। কেউ বা দাবি করেছেন, যোগ নিয়ে সচেতনতা বাড়াতে হলে প্রধানমন্ত্রীর নিজের ক্যামেরার সামনে আসা উচিত ছি। অনেকে আবার বলেছেন, এ সব যোগব্যায়ামের আসন ছেড়ে প্রধানমন্ত্রীর উচিত দেশের মানুষের জন্য কাজ করা, কারণ এ দেশে ফিটনেসের চেয়ে,পেটের খিদে অনেক বেশি প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here