দেশের সময় ওয়েবডেস্কঃ প্রধানমন্ত্রী শ্রম যোগী মনধন যোজনা। এই প্রকল্পে কেন্দ্রীয় সরকার কম আয়ের ব্যক্তিদের ৬০ বছর বয়সের পরে মাসে মাসে তিন হাজার টাকা করে পেনশন দেওয়ার ঘোষণা করেছে আগেই। সূত্রের খবর, ইতিমধ্যেই ৩২ লাখ মানুষ এই প্রকল্পের সুবিধা পেতে আবেদন করেছেন। এই প্রকল্পে কেন্দ্র এক তরফাই টাকা দেয় না। ৫০ শতাংশ টাকা দিতে হয় আবেদনকারীকে। বাকি ৫০ শতাংশ কেন্দ্র দেয়।

এই প্রকল্পে যোগ দিতে হলে আবেদনের সময়ে ১৮ বছরের আবেদনকারীকে মাসে মাসে দিতে হয় ৫৫ টাকা। আবেদনের সময়ে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই মাসিক টাকার পরিমাণও বাড়ে।

এক ঝলকে দেখে নেওয়া যাক কারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন এবং কী ভাবে আবেদন করা যায়।

যোগ্যতা: অংসগঠিত ক্ষেত্রে কর্মরত যে কোনও ব্যক্তির মাসিক আয় ১৫ হাজার টাকা বা তার কম হলে আবেদন করা যায়। বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছর। যিনি আবেদন করবেন তিনি আয়কর দিলে চলবে না। অন্য কোনও পেনশন প্রকল্পের আওতায় থাকলেও চলবে না।

আবেদনের পদ্ধতি: এই প্রকল্পের জন্য আবেদন করতে হলে নিকটবর্তী কমন সার্ভিস সেন্টারে যেতে হবে। কোনও ব্যাঙ্কে অবশ্যই সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। জনধন অ্যাকাউন্ট হলেও চলবে। সেই সঙ্গে চাই আধার কার্ড।

কেউ যদি মাঝপথে এই প্রকল্প ছেড়ে বেড়িয়ে যেতে চায় সেটাও সম্ভব। তবে সেক্ষেত্রে পেনশনের সুবিধা পাওয়া যাবে না। ১০ বছরের কম সময়ের মধ্যে প্রকল্প ছেড়ে গেলে জমা দেওয়া অর্থ সেভিংস অ্যাকাউন্টের জন্য প্রাপ্য সুদ-সহ নিতে হবে।

১০ বছর প্রকল্প চালানোর পরে ৬০ বছর বয়সের আগে কেউ ছেড়ে বেড়িয়ে গেলে সে ক্ষেত্রে জমা রাখা টাকার উপরে ওই প্রকল্প বাবদ প্রাপ্য অর্থ অথবা সেভিংস অ্যাকাউন্টের সুদের মধ্যে যেটা বেশি সেটা প্রাপ্য হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here