দেশের সময় ওয়েবডেস্কঃ মণিপুরের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ড (ইসাক–মুভিয়া)‌ বা এনএসসিএনআইএম–এর একটি গুপ্ত ঘাঁটি গুঁড়িয়ে দিল সেনাবাহিনী। সেখান থেকে উদ্ধার হয়েছে প্রচুর অস্ত্রশস্ত্র, গোলাগুলি। কেন্দ্রের সঙ্গে সংঘর্ষবিরতি চুক্তি করেছে উত্তরপূর্বের সব থেকে বড় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী এনএসসিএনআইএম।

চুক্তি অনুযায়ী, সেনাবাহিনীকে তাদের সব কটি ঘাঁটির তথ্য দেওয়া জরুরি। সেনা বিবৃতি দিয়ে জানিয়েছে, গোপন সূত্রে তারা খবর পায় কেক্রু নাগা গ্রামের ওই ঘাঁটির কথা গুপ্ত রেখেছিল এনএসসিএনআইএম। এবং ওই ঘাঁটি থেকেই এলাকাবাসীদের কাছ থেকে ভয় দেখিয়ে তোলা আদায় করছিল জঙ্গিরা। সেই মতো শুক্রবার রাতে অভিযান চালিয়ে শনিবার সম্পূর্ণ ঘাঁটি গুঁড়িয়ে দেয় সেনা।

সেনাকে এগোতে দেখে বাকি জঙ্গিরা পালিয়ে গেলেও এক জঙ্গিকে আটক করেছে সেনা। গ্রামবাসীদের ভিড়ে মিশে যাওয়ার চেষ্টা করছিল সে। ওই ঘাঁটি থেকে উদ্ধার হয়েছে একটি আমেরিকায় তৈরি এম১৬ অ্যাসল্ট রাইফেল এবং তার ১২৫ রাউন্ড গুলি, একটা স্বয়ংক্রিয় রাইফেল এবং তার ২৬ রাউন্ড গুলি, কয়েকটা একে অ্যাসল্ট রাইফেল, জুতো, পোশাক, যুদ্ধের সরঞ্জাম, কিছু নথিপত্র, শুকনো খাবার।

এনএসসিএনআইএম–এর এধরনের আরও গুপ্ত ঘাঁটি আরও কটা রয়েছে তার সন্ধানে মণিপুর পুলিসের সঙ্গে যৌথভাবে তল্লাশি চালাচ্ছে সেনা। ছবি সংগৃহীত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here