দেশের সময় ওয়েবডেস্কঃ নোবেল করোনাভাইরাসের সংক্রমণকে প্যানডেমিক তথা বিশ্বজোড়া মহামারী ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

কোনও রোগ যখন সুবিশাল ভৌগোলিক এলাকার মধ্যে ছড়িয়ে পড়ে অর্থাৎ একাধিক মহাদেশে যখন একসঙ্গে সেই সংক্রমণের প্রকোপ দেখা যায় তখন তাকে প্যানডেমিক বলা হয়।

বুধবার ভারতীয় সময়ে রাত দশটা নাগাদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু জানিয়েছে, এখনও পর্যন্ত নোবেল করোনাভাইরাসের প্রকোপে গোটা বিশ্বে মৃত্যু হয়েছে ৪৩০০ মানুষের। তাই চরিত্রগতভাবে একে এখন প্যানডেমিক তথা বিশ্বজোড়া মহামারী বলা যেতে পারে।
হু-র চিফ টেড্রোস আধানম একটি সাংবাদিক বৈঠকে এদিন বলেন, “এই সংক্রমণের প্রথম মুহূর্ত থেকে প্রতিটি প্রহরে আমরা নজর রেখে চলেছি। যে তীব্রতায় এখন সংক্রমণ ছড়াচ্ছে এবং তার অভিঘাত খুবই উদ্বেগজনক। সেই কারণে সবদিক বিচার করে আমরা COVID19 lLe নোবেল করোনাভাইরাসের সংক্রমণকে চরিত্রগতভাবে প্যানডেমিক তথা বিশ্বজোড়া মহামারী বলে চিহ্নিত করার সিদ্ধান্ত নিয়েছি।
প্রসঙ্গত, সবার প্রথমে চিনের উহান প্রদেশে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছিল। কিন্তু তা এখন এশিয়া, ইউরোপ সহ গোটা একাধিক মহাদেশে ছড়িয়েছে। হু-র হিসাব অনুযায়ী গোটা পৃথিবীতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বর্তমানে ১,১৯,৭১১।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here