দেশের সময় ওয়েবডেস্কঃ কলকাতা সহ জেলার শহর গুলিতে তাপমাত্রা ক্রমশই ঊর্ধ্বমুখী। মেঘ-রোদের খেলা থাকলেও চড়ছে পারদ। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩২.১। বাতাসে সর্বাধিক জলীয় বাস্পের পরিমাণ ৯৪ শতাংশ। আবহাওয়ার চরিত্র জানান দিচ্ছে, ‘বসন্ত এসে গেছে…’

ভোরের দিকে এখনও হালকা শীতের আমেজ বজায় রয়েছে। যদিও আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এমন আমেজের মেয়াদ আর মাত্র কয়েকটা দিন। মার্চের শুরু থেকেই গলদঘর্ম হওয়ার পূর্বাভাস আগেই দিয়ে রেখেছেন আবহাওয়াবিদরা। অতএব এ বছরের মতো যে শীতসুখ শেষ, তা ঠারেঠোরে বুঝে গিয়েছে বঙ্গবাসী। আপাতত কলকাতা-সহ রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। অন্যদিকে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ ফিকে হলেও উত্তরবঙ্গে এখনও ঠান্ডার রেশ কিছুটা বজায় রয়েছে।

এদিকে, উত্তরভারতে খেল দেখাচ্ছে আবহাওয়া। আগামী পাঁচদিনে শৈতপ্রবাহের পরিস্থিতি থাকবে দেশের উত্তরভাগে। পশ্চিমি ঝঞ্ঝা তৈরি হওয়ার জেরেই এই পরিস্থিতি বলে জানাচ্ছে মৌসম ভবন। বৃষ্টি ও তুষারপাতের সম্ভবনা রয়েছে বিভিন্ন স্থানে। জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশের বিভিন্ন এলাকায় প্রবল বৃষ্টি এবং তুষারপাত শুরু হয়েছে ইতিমধ্যেই। উত্তরাখণ্ডের অধিকাংশ এলাকাতেও প্রবল বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা তৈরি হয়েছে৷ IMD-র তথ্য অনুযায়ি ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত হিমাচলপ্রদেশ এবং উত্তরাখণ্ডে তুষার ঝড় হবে। জম্মু-কাশ্মীর , লাদাখ, গিলগিট, বালিস্তান এবং মুজফরাবাদে পাঁচ দিন ধরে তুষার ঝড়ের পরিস্থিতি থাকবে।

পাশপাশি, মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ি উত্তর কেরালার উপর চক্রবর্তী গতিবিধি তৈরি হয়েছে। এর জেরে কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরিতে বৃষ্টিপাত শুরু হয়েছে। অন্ধ্রপ্রদেশেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here