দেশের সময় ওয়েব ডেস্কঃ সাফাইকর্মীদের পা জল দিয়ে ধুইয়ে, শুকনো কাপড় দিয়ে তা মুছিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার প্রয়াগে পুণ্য স্নান করেন মোদী। স্নান সেরে উঠে কপালে তিলক কেটে, গেরুয়া পাঞ্জাবি, গেরুয়া স্লিভলেস কোট আর সাদা চোস্তা পরে আরতিও করেন। এরপর পাঁচ সাফাইকর্মীর পা ধুইয়ে দেন প্রধানমন্ত্রী। তাঁদের সম্মান জানাতে গলায় পরিয়ে দেন উত্তরীয়ও।
দেশের কোনও প্রধানমন্ত্রী এ ভাবে কখনও সাফাইকর্মীদের পা ধুইয়ে দিয়েছেন বলে মনে করতে পারছেন না অনেকেই। পর্যবেক্ষকদের একাংশের মতে, প্রধানমন্ত্রী এ দিন যা করলেন তাতে আসলে ধাক্কা দিতে চাইলেন উচু-নিচু বিভেদের সংস্কৃতি। তবে অনেকে আবার এ-ও বলছেন, আর কয়েক দিন পরেই লোকসভার ভোট। আর ভোটের আগে এটা দেখনদারি ছাড়া আর কিছুই না।

এ দিন সাফাইকর্মীদের পা ধুইয়ে দেওয়ার ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। রবিবার গোরক্ষপুর থেকে প্রধানমন্ত্রী সোজা চলে যান প্রয়াগরাজে। তাঁর সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ দলের অন্যান্য নেতারা। প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল প্রয়াগ। মোদীই প্রথম যিনি প্রধানমন্ত্রী হিসেবে কুম্ভে স্নান করলেন।

প্রসঙ্গত, এ দিনই গোরক্ষপুর থেকে দেশের ১২ কোটি কৃষকদের জন্য কিষান সম্মান নিধি প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের আওতায় ২ হেক্টেরর কম জমির মালিকরা বছরে ৬ হাজার টাকা পাবেন ৩ কিস্তিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here