দেশের সময় ওয়েবডেস্কঃ আগামিকাল প্রজাতন্ত্র দিবসে শহর-সহ সমগ্র রাজ্যজুড়ে জারি করা হয়েছে কড়া নিরাপত্তা। নিরাপত্তা জোরদার করতে এই শীতেও ঘেমে উঠছেন পুলিশ ও নিরাপত্তার সঙ্গে যুক্ত কর্তারা। বিমানবন্দর থেকে রেল স্টেশন, সর্বত্র কড়াকড়ির ছাপ স্পষ্ট। শহরের যে গুরুত্বপূর্ণ ভবনগুলি যথা ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে ফোর্ট উইলিয়াম, সেগুলিতে বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

পাখির চোখের মতো করে দেখা হচ্ছে কলকাতার রেড রোডের কুচকাওয়াজকে। সেই কুচকাওয়াজে উপস্থিত থাকবেন রাজ্যপাল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডে প্রজাতন্ত্র দিবসের নিরাপত্তা খতিয়ে দেখার জন্য তাই শনিবার পরিদর্শনে নেমেছিলেন কলকাতার পুলিশ। উপস্থিত রয়েছেন কলকাতা পুলিশের অন্য উচ্চপদস্থ অফিসারেরাও।


লালবাজার সূত্রের খবর, রেড রোডে কুচকাওয়াজের সময় থাকবে ২ হাজার পুলিশ। ২৩টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ১১টি রেডিও ফ্লাইং স্কোয়াড, ১০টি ওয়াচ টাওয়ার। তৈরি করা হয়েছে ১০টি বাঙ্কার। নিরাপত্তার দায়িত্বে থাকছেন ২০ জন ডিসি এবং ৫০ জন এসি পদমর্যাদার অফিসার।

শুক্রবার থেকেই শুরু হয়ে গেছে রেল স্টেশন, বড় বড় বাজার, শপিং মল, হোটেলে নজরদারি। সাদা পোশাকের পুলিশ নজরে রাখছে শহরের বিভিন্ন জায়গায়। শহরে ঢোকা এবং বেরোনোর রাস্তায় নাকা চেকিং চলছে। সন্দেহজনক কিছু দেখলেই কলকাতা পুলিশের ১০০ ডায়ালে ফোন করে জানাতে বলা হয়েছে। শুধু বস্তু নয়, সন্দেহজনক ভাবে কাউকে ঘোরাঘুরি করতে দেখলেও, সে সম্পর্কেও তথ্য দিতে বলা হয়েছে।

এছাড়াও মোতায়েন থাকবে কমব্যাট ফোর্স, মোর্চা ফোর্স। প্রতিটি মেট্রো স্টেশনে থাকছে পুলিশের বাড়তি নজরদারি। থাকছে ১০টি বাঙ্কার, ১০ ওয়াচটাওয়ার, ১১টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড। থাকছে কলকাতা পুলশের স্নিফার ডগও।


এর পাশাপাশি গঙ্গার ঘাটেও বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। শহরের বিভিন্ন বহুতলের উপর থেকেও চলবে নজরদারি। ২৬ তারিখ সকাল থেকে শহরের রাস্তায় থাকবেন দশ ডিসির পদ মর্যাদার অফিসার এবং সব যুগ্ম কমিশনার পদ মর্যাদার অফিসাররা। প্রজাতন্ত্র দিবসে কুজকাওয়াজের জন্য শনিবার রাত দশটা থেকে রেড রোডে যান চলাচল বন্ধ করে দেওয়া হবে। অনুষ্ঠান শেষ হওয়ার পর ফের রাস্তা খুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

বি এস এফ সূত্রের খবর সমস্ত সীমান্তে কড়া নজর রয়েছে,পেট্রাপোল সীমান্তে যাত্রীদের ঢোকা এবং বেরোনোর রাস্তায় নাকা চেকিং চলছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here