দেশের সময় ওয়েবডেস্কঃ প্রথমবার ভারত সফরে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এয়ার ফোর্স ওয়ানে করে ভারতের মাটিতে পা রাখবেন তিনি। তবে এই সফরে তাঁর সঙ্গে থাকছে তাঁর বিশেষ গাড়ি। এই গাড়িতে চড়েই সব জায়গায় যাবেন মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর পরিবার। নিরাপত্তার দায়িত্ব থাকবে ইউনাইটেড স্টেটস সিক্রেট সার্ভিসের হাতে। পুরো সফরে নজরদারি চালাবে হোয়াইট হাউস। ট্রাম্প যে গাড়িতে চড়ে ঘুরবেন সেই গাড়ি কিন্তু বাকি সব গাড়ির থেকে আলাদা। মার্কিন প্রেসিডেন্টের সুরক্ষার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এই গাড়ি। নাম ‘দ্য বিস্ট’।
এই গাড়ির বৈশিষ্ট্য অন্য সব গাড়ির থেকে আলাদা। কী ভাবে নিরাপত্তা মজবুত রাখে এই অত্যাধুনিক ক্যাডিলাক লিমুজিন। জেনে নেওয়া যাক।

গাড়িটির বডি তৈরি করা হয়েছে স্টিল, অ্যালুমিনিয়াম, টাইটেনিয়াম ও সেরামিকস দিয়ে। গাড়ির বডি পাঁচ ইঞ্চি মোটা। গাড়ির জানলাতেই রয়েছে পাঁচটি স্তর। চালকের পাশের কাঁচ কেবলমাত্র ৩ ইঞ্চি নামানো যায়। বাকি কোনও কাঁচ খোলা যায় না এই গাড়ির। যে গুলি বুলেটপ্রুফ জ্যাকেট ভেদ করে যেতে পারে, সেই গুলিও এই গাড়ি ভেদ করতে পারে না।

এই গাড়ি তৈরি হয়েছে বিস্ফোরকরোধী ফোম দিয়ে। ফলে ট্যাঙ্কের মাধ্যমে বিস্ফোরণে কোনও ক্ষতি হবে না। টায়ার স্টিল রিমের তৈরি। ফলে তা ফেটে গেলেও গাড়ি চালাতে ড্রাইভারের কোনও সমস্যা হবে না। মাইন বিস্ফোরণেও এই গাড়ির কোনও ক্ষতি করা সম্ভব নয়। এছাড়াও যদি কেউ হামলা চালাতে যায় তার খবর আগেই গাড়ির চালকের কাছে পৌঁছে যাবে। কারণ গাড়িতে লাগানো আছে অত্যাধুনিক সেন্সর।

  • দ্য বিস্ট-এর সঙ্গে সরাসরি যোগাযোগ থাকে পেন্টাগনের। স্যাটেলাইট ফোনের মাধ্যমে তৈরি হয় এই যোগাযোগ। এছাড়া গাড়ির মধ্যেই রয়েছে ওয়াচটাওয়ার। তার মাধ্যমে রাস্তার যে কোনও ডিভাইসকে জ্যাম করে দিতে সক্ষম এই গাড়ি।
  • গাড়ির ভেতরেই রয়েছে আগুন নেভানোর ব্যবস্থা। রয়েছে অক্সিজেন সিলিন্ডার ও রক্তের ব্যাগ। অর্থাৎ কোনও কারণে দরকার পড়লে গাড়িটিই হয়ে ওঠে মিনি হাসপাতাল।
  • শুধুমাত্র আত্মরক্ষা নয়, প্রয়োজন পড়লে গাড়ি থেকেই শটগান, কাঁদানে গ্যাসের গ্রেনেড লঞ্চার ছোঁড়া সম্ভব। অন্ধকারে গাড়ি চালাতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য নাইট ভিশন ক্যামেরা লাগানো আছে এই গাড়িতে।
  • এই গাড়ির ড্রাইভারের প্রশিক্ষণও থাকে অন্যদের থেকে আলাদা। ১৮০ ডিগ্রি অ্যাঙ্গলে গাড়ি ঘোরানোর ক্ষমতা থাকে ড্রাইভারের। যেকোনও পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে নিজের দায়িত্ব পালনের ক্ষমতা থাকে তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here