দেশের রান্নাঘর

ক্যালেন্ডারের পাতার শেষ মাস। পাখা এসির সদ্য ছুটি পড়েছে। আলমারি হাতরে বেরোতে শুরু করেছে নানা রঙের রঙ্গিন উলের সোয়েটার, পুলওভার, চাদর, মাফলার; রাতে ঘুমাতে যাওয়ার আগেও প্রয়োজন হচ্ছে কম্বলের উষ্ণতার।আবহাওয়া অফিসে পারদ ওঠা নামার খবর জানান দেয়ার আগেই, কম্বলের উষ্ণতা, ভোরের কুয়াশা আর ঠাণ্ডা হিমেল পরশে বাঙালির মন মজেছে; আর মজবে নাই বা কেন সামনেই তো খ্রিস্টমাস, নিউ ইয়ারপার্টি; কিন্তু বছর শেষের এই উন্মাদনা মাটি করতে হাজির নানানপ্রকার ভাইরাস, সর্দি, কাশি, জ্বর, গলাব্যাথা।আর এইসবকে দূরে সরিয়ে রাখতে হলে দৈনন্দিন জীবনযাত্রায় কিছু নিয়ম মেনে চললেই হল। তারমধ্যে অন্যতম হল খাদ্যাভ্যাসশীতের শুরুতে আবহাওয়া পরিবর্তনের ফলে আমাদের অনেকেরই সর্দিকাশি হয়েই থাকে, সেক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠে প্রাতঃরাশে গরম গরম চিকেন স্যুপ কিংবা মিক্স ভেজ স্যুপ এই ধরনের রোগের উপশমে বেশ কার্যকরী; তবে শুধুমাত্র প্রাতঃরাশেই নয়, শরীর খারাপ থাকলে প্রতিবার চা কফির বদলে, দিনের যেকোনো সময়ই তা খাওয়া যেতে পারে।এছাড়াও স্যুপের মধ্যে বিভিন্ন ভিটামিন ও খনিজ থাকে যা আমাদের শরীরের পক্ষে অত্যন্ত উপকারি। অসুস্থতা ছাড়াও এইসময় প্রতিদিনই যদি খাবারের তালিকায় কোন না কোন স্যুপ রাখা যায় তাহলে সবধরনের রোগকেই দূরে সরিয়ে রাখা যায়। তাই এবারের দেশের রান্নাঘরের মেনু সাজানো হল শীতের কিছু স্যুপের রেসিপি দিয়ে।

মিক্স ভেজ স্যুপ –

উপকরণঃ চাইনিস বাঁধাকপি অথবা সাধারণ বাঁধাকপি কুচানো ১ কাপ, ভেজিটেবল স্টক ৬ কাপ, স্প্রিং অনিওন অথবা পিঁয়াজ শাকের পিঁয়াজ ১টা স্লাইস করা, গাজর গোল স্লাইস করে কুচানো ১ কাপ, মাশরুম স্লাইস করে কুচানো ১কাপ, শিম ৮-১০ টা টুকরো, সেলেরি স্লাইস করে কাটা ২ চামচ, ২-৩ কোয়া রসুন মিহি করে কুচানো, মাঝারি মাপের ১ টা ক্যাপ্সিকাম ১ ইঞ্চি মাপের কাটা যে কোন রঙের, কলা বেরনো মুগকরাই ১ কাপ, নুন ২ চামচ, গুঁড়ানো গোলমরিচ দেড় চামচ, পাতিলেবুর হাফ চামচ।

প্রণালীঃ কড়াইতে আগে থেকে বানিয়ে রাখা ভেজিটেবল স্টক ঢেলে হাল্কা গরম করে নিতে হবে। এরপর বাঁধাকপি ছাড়া বাকি সব সবজি একে একে দিয়ে দিতে হবে।সব শেষে বাঁধাকপি দিতে হবে। খেয়াল রাখতে হবে কোনও সবজি যেন অতিরিক্ত সিদ্ধ না হয়ে যায়। ফুটতে শুরু করলে নুন, গোলমরিচ অ লেবুর রস ছড়িয়ে স্যুপের বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করতে হবে।

চিকেন ক্লিয়ার স্যুপ –

উপকরণঃ চিকেন স্টকের জন্য – ৪০০ গ্রাম চিকেনের পাঁজর, ১ চামচ সাদা তেল, ৬-৮টা গোটাগোলমরিচ, ২টো তেজপাতা, ২ টো লবঙ্গ, ১টা ছোটো পিঁয়াজ, আধখানা গাজর গোল টুকরো করে কাটা। ২-৩টে সেলারি দুটুকরো করা, ১ টা স্প্রিং অনিওন নুন ২ চামচ।

স্যুপের জন্য – ২০০ গ্রাম সিদ্ধ চিকেন ব্রেস্ট স্লাইস অথবা ছোট টুকরো করে কাটা, ১ টা সিদ্ধ গাজর কিউব করে কাটা, ১৫-২০টা সিদ্ধ ব্রোকোলির ফুল, হাফ কাপ সিদ্ধ কুচানো বেবিকর্ণ, কুচানো স্প্রিং অনিওন, লাল লঙ্কা কুচানো হাফ চা চামচ।

প্রণালীঃ স্টক তৈরির জন্য প্রেসারকুকারে তেল গরম করে গোটা গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ দিতে হবে, গন্ধ বেরলে পিঁয়াজ, গাজর, সেলারি হাল্কা ভেজে নিতে হবে। এরপর চিকেনের পাঁজর, ১০-১২ কাপ জল, স্প্রিং অনিওন একটা গিঁট বেঁধে জলের মধ্যে ফেলে দিতে হবে। প্রেসারকুকারের চাপা বন্ধ করে ঢিমে আঁচে ৩০-৪০ মিনিট বসিয়ে রাখতে হবে। ৮-১০ টা সিটি হলে নামিয়ে ঢাকনা খুলে দিতে হবে। একটা বড় বাটিতে পরিস্কার কাপড়ে অথবা ছাকনিতে সব উপকরন ছেঁকে চিকেন স্টক আলাদা করে নিতে হবে। এবার একটা পরিস্কার কড়াইতে চিকেন স্টক ফুটিয়ে নিতে হবে। এবার স্যুপের পাত্রে সিদ্ধ চিকেনের কিউব, সিদ্ধ গাজর, সিদ্ধ ব্রোকোলি, সিদ্ধ বেবিকর্ণ সব ২ চামচ করে দিয়ে ২ কাপ চিকেন স্টক ঢেলে দিতে হবে।স্লাইস স্প্রিং অনিওন ও কুচানো লঙ্কা ২-৩ কুচি দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

চিকেন সুইটকর্ণ স্যুপ –

উপকরণঃ হাড় সুদ্ধ চিকেন ২০০ গ্রাম, সুইট কর্ণ ২০০ গ্রাম, ৪ কোয়া রসুন, স্প্রিং অনিওন ১টা, আধখানা গাজর টুকরো করে কাটা, ২ টো ডিম, নুন ২ চামচ, ১০-১২ টা গোটা গোলমরিচ গুঁড়ানো, জল হাফ লিটার।

প্রণালীঃ কুকারে জল গরম করে রসুন, স্প্রিং অনিওনে্র মোটা টুকরো ২-৪ পিস, গাজর, পরিস্কার করে ধোয়া হাড়সুদ্ধ চিকেন দিয়ে চাপা দিয়ে ৩০-৪০ মিনিট হাল্কা আঁচে সিদ্ধ করতে হবে। ৮-১০ টা সিটি হলে নামিয়ে সবজি, চিকেন ছেঁকে স্টক আলাদা করে নিতে হবে।এবার হাল্কা আঁচে কড়াইতে চিকেন স্টক ঢেলে, সুইটকর্ণ দিতে হবে।সিদ্ধ চিকেন হাড় থেকে ভালো ভাবে ছাড়িয়ে আলাদা করে নিতে হবে। হাড় ছাড়ান চিকেন কড়াইতে ঢেলে দিতে হবে। ফুটতে শুরু করলে ডিমের সাদা অংশ ফেটিয়ে ঢেলে দিতে হবে; এরপর ১ চামচ নুন, গোলমরিচ গুঁড়ো স্প্রিং অনিওন কুচানো দিয়ে নামিয়ে নিতে হবে। স্যুপের বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করতে হবে।

থাই চিকেন নুডলস স্যুপ –

উপকরণঃ ১৪০ গ্রাম নুডলস, গোটা মুগ স্প্রাউটস ১০০ গ্রাম, লাল কাঁচালঙ্কা সরু অ পাতলা করে কুচানো, ১ চামচ সয়াসস, ২ চামচ মধু, ১ টা পাতিলেবুর রস, পাতিলেবুর খোসা, ৮-১০ টা স্প্রিং অনিওন স্লাইস করে কুচানো, ৫০ গ্রাম পুদিনা পাতা কুচি, ৫০০ গ্রাম চিকেন হাড় সুদ্ধ, আদা ৫০ গ্রাম পাতলা স্লাইস করে কাটা, রসুন ১ কোয়া থেঁতো করা, নুন ২ চামচ, গোটা গোলমরিচ ৮-১০টা গুঁড়ানো, জল দেড় লিটার।

প্রণালীঃ চিকেন ধুয়ে পরিস্কার করে প্রেসারকুকারে দিয়ে, আদা, রসুন কুচি, ২ টো স্প্রিং অনিওন, গোটা গোলমরিচ ও ১ লিটার জল দিয়ে ১ ঘণ্টা হাল্কা আঁচে সিদ্ধ করতে হবে। চিকেন সিদ্ধ হয়ে গেলে চিকেন ও বাকিসব উপকরণ ছেঁকে ব্রথ আলাদা করে নিতে হবে।হাড় থেকে চিকেন ছাড়িয়ে আলাদা করে নিতে হবে। এবার কড়াইতে চিকেন ব্রথ ঢেলে এর মধ্যে নুডলস দিয়ে মিনিট তিনেক ফোটাতে হবে, এরপর ছাড়ানো চিকেন, স্প্রাওউটস, কুচানো লঙ্কা, সয়া সস, মধু, লেবুর রস দিতে হবে। আরও মিনিট দুয়েক ফুটিয়ে স্যুপের পাত্রে ঢেলে স্প্রিং অনিওন কুচি, পুদিনা পাতা কুচি, লেবুর খোসা গ্রেট করে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here