দেশের সময় ওয়েবডেস্কঃ গত রবিবার পাক অধিকৃত কাশ্মীরের নীলম ভ্যালিতে গুলি ও বোমা বর্ষণ করেছে ভারতীয় সেনা। এই বোমার আঘাতে সেখানে থাকা ৩টি জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে গিয়েছে বলে দাবি করেছিলেন ভারতীয় সেনাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত। তাঁর দাবিকেই মান্যতা দিল ভারতের একাধিক গোয়েন্দা সংস্থা। গোয়েন্দা রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতীয় সেনার গুলিতে ১৮ জঙ্গি ও ১৬ পাক সেনা খতম হয়েছে। যদিও সেনার তরফে এখনও কোনও নির্দিষ্ট সংখ্যা বলা হয়নি।

রবিবার সেনাপ্রধান বিপিন রাওয়াত দু’বার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে এই হামলার ব্যাপারে জানান। জানা গিয়েছে এই খবর শোনার পর রাজনাথ ভারতীয় সেনার এই কাজের প্রশংসা করেছেন। কিন্তু তিনি এ কথাও স্পষ্ট করে বলেছেন এই হামলায় যেন কোনও নাগরিকের ক্ষতি না হয়।

সেনা সূত্রে খবর, রবিবার ১৫৫ মিলিমিটার রাইফেল ব্যবহার করে অব্যর্থ নিশানা লাগিয়েছে ভারতীয় সেনা। গোয়েন্দা রিপোর্টে জানানো হয়েছে এই নীলম ভ্যালিতে জইশ ই মহম্মদ ও অন্যান্য জঙ্গিদের একাধিক ঘাঁটি ছিল। ভারতীয় সেনার অব্যর্থ নিশানায় তা ক্ষতিগ্রস্ত হয়েছে। নীলম ভ্যালিতে ৪টি ঘাঁটি ছাড়াও জুরা, আথামুকাম ও কুন্দলশাহিতেও জঙ্গিশিবির ক্ষতিগ্রস্ত হয়েছে। তার আগে কারনা সেক্টরে পাক সেনার গুলিতে দুই জওয়ান ও এক সাধারণ নাগরিক নিহত হন। এর বদলা নিতেই গুলি চালায় ভারতীয় সেনা।

গোয়েন্দা সূত্রে খবর, এই মুহূর্তে অন্তত ৬০ জঙ্গি নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে প্রবেশ করেছে। আরও প্রায় ৫০০ জঙ্গি ভারতে ঢোকার অপেক্ষায় আছে। বারবার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালিয়ে পাক সেনা সেই জঙ্গিদের সুরক্ষিতভাবে ভারতের অন্দরে প্রবেশ করার ক্ষেত্রে মদত দিচ্ছে। তারই বদলা নিতে রবিবার এই হামলা চালায় ভারতীয় সেনা।

সেনার এক আধিকারিক জানিয়েছেন, পাক সেনা ও জঙ্গিরা ভাবতেও পারেনি এ ভাবে সীমান্তের এ পার থেকে সঠিক নিশানায় আঘাত করবে ভারতীয় সেনা। ঠিক কোথায় জঙ্গি ঘাঁটি রয়েছে তার হদিশ কীভাবে ভারতীয় সেনা পেল তা ভেবেই কুলকিনারা পাচ্ছে না পাক সেনা। এই হামলার মাধ্যমে ভারতীয় সেনা একটা স্পষ্ট বার্তা দিয়েছে বলেই জানিয়েছেন তিনি। তা হল, ভারতে সন্ত্রাস ছড়ানোর চেষ্টা করলে এ ভাবেই তার জবাব দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here