দেশের সময় ওয়েবডেস্ক: বন্ধ দু’চোখ। পরনে গাঢ় গেরুয়া বসনধ্যানে মগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সকালে কেদারনাথ মন্দিরে পুজো দেওয়ার পরেই লাঠি হাতে আরও উপরের দিকে ট্রেক করতে শুরু করেন তিনি। প্রায় ২ কিলোমিটার ট্রেক করে পৌঁছে যান একটি গুহায়। তারপর সেখানেই ধ্যানে বসেন। সূত্রের খবর, আগামীকাল সকালেই নাকি ধ্যান ভাঙবেন প্রধানমন্ত্রীর। এ দিন ধ্যানে বসার সময় মোদীর পরনে ছিল গেরুয়া বসন। এএনআই সংবাদ সংস্থার সূত্রে খবর, যে ৩৩ বছর আগে এই গুহাতেই নাকি ধ্যানে বসেছিলেন নরেন্দ্র মোদী।

লোকসভা নির্বাচন দিন ঘোষণার পর কেটে গিয়েছে প্রায় দু’মাস। সেই থেকে বিশ্রাম নেই। বাকি সমস্ত রাজনৈতিক দলের মতো সারা দেশের বিভিন্ন প্রান্ত চষে বেড়িয়েছেন এনডিএ শিবিরের জুটি নরেন্দ্র মোদী এবং অমিত শাহ এখনও সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ বাকি থাকলেও শেষ হয়েছে প্রচার। অর্থাৎ, প্রচারের কাজে দাঁড়ি পড়ে গিয়েছে। আপাতত অপেক্ষা ২৩ মে-র। ওই দিন জানা যাবে, দেশের জনগণ কী রায় দিলেন?

তাই শনিবার বুদ্ধপূর্ণীমার দিনটা প্রার্থনার জন্যই বেছে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সভাপতি অমিত শাহ। দু’জনের গন্তব্য অবশ্য ভিন্ন ছিল। শনিবার সকাল সকালই গুজরাতের সোমনাথ মন্দিরে গিয়ে পুজো ও প্রার্থনা করলেন অমিত। আর নরেন্দ্র মোদী দু’দিনের সফরে এ দিন সকালেই পৌঁছে যান উত্তরাখণ্ডে। পুজো দেন কেদারনাথ মন্দিরে।

সরকারি কাজেই মোদী কেদারনাথ মন্দিরে যাবেন, প্রধানমন্ত্রীর অফিস থেকে এমনটাই জানানো হয়েছিল নির্বাচন কমিশনকে। কারণ, এখনও চালু রয়েছে নির্বাচনী আচরণবিধি। আর সে কারনেই তাঁকে যাওয়ার অনুমতি দিয়েছে কমিশন। রবিবার নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসীতে ভোট। নির্বাচনী আচরণবিধির কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন, এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা ৷

তবে কেদারনাথ দর্শনের পাশাপাশি এ দিন বেশ কিছু কেন্দ্রীয় সরকারের প্রকল্প নিয়েও স্থানীয় আধিকারিকদের সঙ্গে আলোচনা করেন মোদী। কেদারনাথে দু’বছর আগে কেদারপুরী প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদী। বদ্রীনাথ, কেদারনাথ মন্দির কমিটির সূত্রে জানা যায়, মোদীজি নিজে ওই প্রকল্পের কাজ দেখাশোনা করছেন।

কেদারপুরী প্রকল্পের ৭৫ শতাংশ কাজ হয়ে গিয়েছে। বাকি কাজ আগামী ছ’মাসের মধ্যে শেষ হয়ে যাবে। বন্যা প্রতিরোধী ব্যবস্থা হিসাবে যে কাজ হচ্ছিল, তাও শেষের মুখে। কেদারনাথ মন্দিরে যাওয়ার জন্য আস্থা পথ নির্মণের কাজও শেষ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here