দেশের সময় ওয়েবডেস্কঃ ১ এপ্রিল থেকে ৩১ সেপ্টেম্বর পর্যন্ত দেশে জনগণনার কাজ চলবে। সিএএ, এনপিআর ও এনআরসি নিয়ে গোটা দেশে বিক্ষোভ প্রদর্শনের মধ্যেই তৎপরতা শুরু হয়ে গেল। একের পর এক রাজ্যে যেখানে সিএএ বিরোধী রেজোলিউশন পাশ হচ্ছে সেমনই সুর চড়ছে এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে এনপিআর ও সেনসাসের জন্য স্থির করা প্রশ্ন তালিকাও তৈরি করে ফেলেছে কেন্দ্র।


গুরুত্ব দিয়ে এনপিআরের কাজ শুরু করার জন্য সব রাজ্যকে চিঠিও দিয়েছেন দেশের রেজিস্ট্রার জেনারেল অ্যান্ড সেনসাস কমিশনার বিবেক যোশি। ইতিমধ্যেই এই সমীক্ষায় কী কী বিষয়ে কেন্দ্র সাধারণ মানুষের কাছে প্রশ্ন করবে তার তালিকাও তৈরি হয়ে গিয়েছে। মোট ৩১টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রথম দফায় হবে দেশের বাড়ি গণনা ও তালিকা। সেই কাজ সব রাজ্যকে শেষ করতে হবে ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে। এর পরে জনগণনার কাজ হবে ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে।

জানা গিয়েছে, স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া বাড়ির নম্বর বা ঠিকানা, সেনসাস হাউস নম্বর জানাতে হবে এই সমীক্ষা করতে আসা কর্মীকে। সেই সঙ্গে জানাতে হবে বাড়ির দেওয়াল, ছাদ, মেঝে বা তলের মূল নির্মাণ সামগ্রী, বাড়ির কেমন অবস্থা, বাড়িতে মোট কতজন বাস করেন।

সেই সঙ্গে পরিবারের কর্তার নাম, লিঙ্গ, জাত।
এখানেই শেষ নয়, জানতে চাওয়া হবে সেনসাসের আওতাভুক্ত বাড়ির মালিকানার কী অবস্থা, কতগুলি থাকার ঘর, কতজন বিবাহিত সদস্য, পানীয় জল, বিদ্যুৎ সরবরাহ হয় কোথা থেকে। বলতে হবে শৌচাগার আছে কিনা, থাকলে সেটা কী ধরনের, বর্জ্য বেরনোর কী ব্যবস্থা, বাড়িতে স্নানের সুবিধা আছে কিনা, রান্নাঘর ও এলপিজি বা পিএনজি সংযোগ আছে কিনা। এটুকুই নয় বলতে হবে কী ধরনের জ্বালানিতে বাড়িতে রান্নাবান্না হয়, বাইসাইকেল, স্কুটার, মোটরসাইকেল, ভ্যান আছে কিনা, কী ধরনের শস্যদানা পরিবারে খাওয়া হয় ইত্যাদি।


জানাতে হবে বাড়ির সদস্যরা কতজন মোবাইল ফোন ব্যবহার করেন। এর মধ্যে কতজনের স্মার্টফোন, কত ডেটা ব্যবহার হয় ইত্যাদি তথ্যও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here