আগামী ৪৮ ঘণ্টা বিশ্ব জুড়ে ইন্টারনেট ব্যবহারকারীরা সমস্যায় পড়তে পারেন। তার কারণ হিসাবে বলা হচ্ছে নেটওয়ার্ক ফেলিওরের জন্য এই ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। মূলত যে ডোমেন সার্ভারগুলি রয়েছে তার রক্ষণাবেক্ষণে করা হবে বলে এমন অবস্থা তৈরি হতে পারে বলে খবর ছড়িয়েছে।
এই খবর চাউর হতেই এটা নিয়ে ইতিমধ্যে চাঞ্চল্য তৈরি হয়েছে। রাশিয়া টুডের রিপোর্ট অনুযায়ী, বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীরা নেটওয়ার্ক কানেকশন ফেলিওরের শিকার হতে পারেন। কারণ মূল ডোমেন সার্ভার ও তার সম্পর্কিত নেটওয়ার্ক পরিকাঠামো বেশ অনেকক্ষণ স্তব্ধ থাকতে চলেছে। আইসিএএনএন বা ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারর্সে কাজ চলবে বলে জানা গিয়েছে। বদলে ফেলা হবে ক্রিপ্টোগ্রাফিক কি, যা ইন্টারনেট অ্যাড্রেস বুক বা ডোমেন নেম সিস্টেমকে রক্ষা করে। এর ফলে সাইবার হামলা অনেক কমে যাবে।
এক বিবৃতিতে কমিউনিকেশনস রেগুলেটরি অথোরিটি জানিয়েছে, সমস্ত ব্যবস্থা ঠিকমতো সম্পন্ন করার জন্য এই গ্লোবাল শাটডাউন আবশ্যক হয়ে পড়েছে। ফলে অনেক গ্রাহকেরই ইন্টারনেট নিয়ে সমস্যা হতে পারে।
বলা হচ্ছে, ইন্টারনেট ব্যবহারকারীরা কোনও ওয়েব পেজ অ্যাকসেস করতে বা অনলাইন লেনদেন করতে সমস্যায় পড়তে পারেন। পুরনো আইএসপি ব্যবহার করে থাকলে গ্লোবাল নেটওয়ার্ক অ্যাকসেস করার ক্ষেত্রেও সমস্যা বাড়তে পারে। পুজোর মুখে হুজুকে বাঙালি,তিতলি’কে অতিক্রম করতে না করতেই,এবার ইন্টারনেট বিহীন ৪৮ঘন্টা সময় কাটাবে কি ভাবে, সেটাই দেখার!পুজোর মধ্যে যদিও এটাকে সুখবর হিসাবে দেখছেন অনেক রশিক বাঙালি।তাদের কথায়,৪৮ঘন্টা চুটিয়ে খাঁটি বাঙালিয়ানা আড্ডায় ডুব দিতে পারবেন অনেকেইIএই সময় টুকু পুরোন পৃথিবীর স্বাদ ফিরে পাবেন বলে তাদের ধারনা|-দেশের সময়ঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.