ভোটার লিস্টে আপনার নাম আছে তো! জেনে নিন এখনই

0
877

দেশের সময় ওয়েবডেস্কঃ ভোটের দামামা বেজে গেছে, রাজনৈতিক দলের প্রচারের পাশাপাশি চলছে ভোটারদের মনে মনে প্রস্তুতি। অনেকই প্রথমবার ভোট দেবেন এই এপ্রিল আর মে মাসে। কিন্তু ভোটার লিস্টে নাম আছে তো! ভোটের লাইনে দাঁড়িয়ে রোদ আর গরম সয়ে একেবারে ইভিএম-এর সামনে গিয়ে খারাপ খবর শোনার থেকে আগে ভাগে জেনে নেওয়াই ভাল । কবে কখন কোন রাজনৈতিক দল বাড়িতে এসে বুথ স্লিপ দিয়ে যাবে তার অপেক্ষার দরকার কি!

অনলাইনে মোবাইল ফোন থেকেই ভোটার লিস্ট পরীক্ষা করার সুযোগ করে দিয়েছে নির্বাচন কমিশন। আর পদ্ধতিও বেশ সহজ। জাতীয় নির্বাচন কমিশন এবার একটা নতুন কর্মসূচি গ্রহণ করেছে ৷ যার নাম ‘ভিভিআইপি’অর্থাৎ- ভোটার ভেরিফিকেশন অ্যান্ড ইনফর্মেশন প্রোগাম। যাতে কোনও ভোটার আসন্ন সাধারণ নির্বাচন থেকে বাদ না পড়েন তার জন্যই এই ব্যবস্থা ৷

জেনে নিন কী এই ‘ভিভিআইপি’ ব্যবস্থা।

কমিশনের তরফে জানানো হয়েছে, ‘ভিভিআইপি’ নামের ওই লিঙ্কে গিয়ে ভোটার নিজেই দেখে নিতে পারবেন, নির্বাচনী তালিকায় তাঁর নাম আছে কি না। নাম না থাকলে কী করতে হবে তার জন্য রয়েছে টোল ফ্রি নম্বর- ১৯৫০। সেখানে এসএমএস করেও বিস্তারিত বিবরণ পাওয়া যাবে।

তিন ভাবে এসএমএস করা যাবে।

১। ECI <EPIC Number> <0 (for reply in English) or <1 (for reply in the regional language).

এই পদ্ধতিতে জানা যাবে ভোটার লিস্টে নাম ও কোন আসনের ভোটার।

২. ECIPS <EPIC Number>

এটির ক্ষেত্রে এসএমএস-এর মাধ্যমে জানা যাবে কোন ভোটগ্রহণ কেন্দ্রে যেতে হবে।

৩. ECICONTACT <EPIC Number>

এক্ষেত্রে এসএমএস করে বুথ লেভেল থেকে জেলা পর্যায়ের নির্বাচনী আধিকারীকের সঙ্গে যোগাযোগের ফোন নম্বর পাওয়া যাবে।

এছাড়াও অনলাইনে ভোটার লিস্ট পরীক্ষার সুযোগ করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। https://www.nvsp.in/ লিঙ্কের মাধ্যমে যেতে হবে ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালে।

সেখানে সার্চ ইওর নেম ইন ইলেক্টোরাল রোল- এ ক্লিক করলেই খুলে যাবে https://electoralsearch.in/ নামের নতুন পাতা। সেখানে নিজের নাম, বয়স, ঠিকানা ইত্যাদি পূরণ করে সার্চ করলেই মিলবে যাবতীয় তথ্য।
তবে আর অপেক্ষা করা কেন, এখন নিজেই নিজের নাম খুঁজে নিন ভোটার লিস্টে। এক ক্লিকেই গল্প শেষ৷

Previous articleবনগাঁ কলেজে নৃবিজ্ঞান বিভাগের উদ্যোগে পুনর্মিলন উৎসব
Next articleবারুনী স্নান উৎসব শুরু ঠাকুর নগরে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here