দেশের সময়ওয়েবডেস্কঃ গত কয়েকদিন ধরে প্রাক বৃষ্টিতে কমেছে গরমের দাপট। হাওয়া অফিস আগেই জানিয়েছিল সপ্তাহশেষে রাজ্যে মৌসুমি বায়ু প্রবেশের সম্ভাবনা রয়েছে। আভাস মিলিয়ে ঠিক সময়েই দক্ষিণবঙ্গে প্রবেশ হল বর্ষা। দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় মৌসুমি বায়ুর অক্ষরেখা দেখা গিয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে যা গোটা রাজ্যে ছড়িয়ে যাবে। উত্তরবঙ্গে প্রায় সপ্তাহখানেক আগেই প্রবেশ করেছে বর্ষা।

বৃহস্পতিবার ছিল ভরা কোটাল। চূড়ান্ত সতর্কতা নিয়েছিল জেলা প্রশাসন। কিন্তু সমুদ্র তেমন উত্তাল হয়নি। তবে নিম্নচাপের জেরে এখনও কোনও ঝুকি নেওয়া হচ্ছে না। মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বৃহস্পতিবার জলস্তর বেড়েছিল বেশ কিছু জায়গায়। ইয়াসের পরে এই ভরা কোটাল ঘিরে বাড়তি আশঙ্কা দেখা গিয়েছিল। কিন্তু বড় কোনও প্রভাব না পড়ায়, কিছুটা স্বস্তিতে রাজ্য।

আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে এদিনও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে। কোনও কোনও এলাকায় ভারী বৃষ্টিপাত হতে থাকবে। যদিও এখনও গোটা রাজ্যে ঢোকেনি মৌসুমি বায়ু। দক্ষিণবঙ্গের কিছু অংশে আপাতত প্রবেশ করেছে বর্ষা। ধীরে ধীরে তা বাকি অংশে যাবে। যার ফলে আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাত হবে। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এদিন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে প্রবল বৃষ্টি ও সেই সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়া, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে হবে বৃষ্টিপাত। গত কয়েকদিন ধরে বঙ্গোপাসাগরের উপর সৃষ্টি হয়েছে শক্তিশালী নিম্নচাপ। তার প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত চলছে বেশ কিছুদিন ধরেই। হাওয়া অফিস জানাচ্ছে, মূলত ওই নিম্নচাপের হাত ধরেই রাজ্যে সঠিক সময়ে এসেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। এর ফলে দক্ষিণ বঙ্গের কিছু অংশে ভারী বৃষ্টিপাত আগামী কয়েকদিন হতে পারে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here