বনগাঁ উচ্চ বিদ্যালয়ের ঐতিহ্যশালী লাল বাড়ি নবরূপে আত্মপ্রকাশ করল

0
1904

নিজস্ব প্রতিবেদন,দেশের সময়: বনগাঁ উচ্চ বিদ্যালয়ের ঐতিহ্যশালী লাল বাড়ি নবরূপে আত্মপ্রকাশ করল। উদ্যোক্তা বনগাঁ পৌরসভা। ইংরেজ আমলে এই লাল বাড়ি প্রথমে দুটি খড়ের ঘর হিসেবে ছিল। এক সময় অগ্নিকান্ডে ভস্মীভূত হয়ে যায়়৷ পরে পাকা বাড়ি তৈরি হয় এবং সেখানে হিন্দু ছাত্রাবাস হিসেবে ব্যবহৃত হতে থাকে।

১৯৪৮ সাল নাগাদ বনগাঁ মহাবিদ্যালয় এর সূচনা হয় এই লাল বাড়ি থেকে। পরে অবশ্য এখান থেকে আলাদা হয়ে কলেজ তার নিজের জায়গায় স্থাপিত হয়। একসময় যে লালবাড়ি ছাত্রাবাস হিসেবে ব্যবহৃত হতো পরবর্তীতে সেখানে শ্রেণিকক্ষ হিসেবে পড়াশোনার কাজ শুরু হয।় শতবর্ষ প্রাচীন এই লাল বাড়ি একটু একটু করে নষ্ট হতে থাকে। তাই অনেক স্মৃতির স্বাক্ষী এই লালবাড়ি কে সংস্কার করে নতুনভাবে সাজিয়ে তোলার উদ্যোগ নেন পুরসভার প্রধান এবং এই স্কুলের প্রাক্তন ছাত্র শংকর আঢ‍্য। অবশেষে আজ শনিবার নবরূপে সজ্জিত এই লাল বাড়ির উদ্বোধন হলো এদিন। অনুষ্ঠানে স্কুলের প্রাক্তন এবং বর্তমান ছাত,্র শিক্ষক, বনগাঁর বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখতে গিয়ে শংকর আঢ‍্য বলেন, বনগাঁ শহরে অন্যান্য উন্নয়নমূলক কাজের পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও বনগাঁ পৌরসভা অনেক উন্নয়নের নমুনা রেখেছে, রাখছে। ভবিষ্যতেও এমন কাজ চালিয়ে যাব আমরা। নব নির্মিত ভবনের প্রথম তলে জগদীশচন্দ্র স্মৃতি অডিটোরিয়াম ও গঙ্গা চরণ চট্টোপাধ্যায় স্মৃতি মঞ্চ এবং দ্বিতীয় তলে বিভূতিভূষণ স্মৃতি সংগ্রহশালা গড়ে তোলা হয়েছে।

Previous articleএ বার পাবেন মমতার চিঠি!সরকারি হাসপাতালে পরিষেবা পেয়েছেন কী?
Next articleঅসুস্থ বড়মা, বাড়ছে উদ্বেগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here