দেশের সময় ওয়েবডেস্কঃ বিদেশ থেকে ভারতের নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন মাইক্রোসফটের চিফ এক্সিকিউটিভ অফিসার সত্য নাদেলা। এর আগে আন্তর্জাতিক স্তরে অনেকে ওই আইনের বিরুদ্ধে সরব হয়েছেন। এবার নাদেলাও তাঁদের সঙ্গে সুর মেলালেন। তিনি বলেছেন, ভারতে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা দুঃখজনক।

তাঁর কথায়, “আমার মনে হয়, ভারতে এখন যা ঘটছে তা দুঃখজনক। ব্যাপারটা সত্যিই খারাপ। যদি কোনও বাংলাদেশী ভারতে এসে বড় কোম্পানি তৈরি করে অথবা ইনফোসিসের সিইও হয়, তাহলে খুশি হব।” সোশ্যাল নিউজ অ্যান্ড এন্টারটেনমেন্ট সাইট ‘বাজফিড’-এর এডিটর ইন চিফ বেন স্মিথকে এক সাক্ষাৎকারে নাদেলা এই কথা জানিয়েছেন।


পরে মাইক্রোসফট ইন্ডিয়ার টুইটারে সত্য নাদেলা লেখেন, “প্রতিটি দেশই তার সীমারেখা নির্দিষ্ট করে দেয়। দেশকে সুরক্ষিত রাখে। অভিবাসন নীতি তৈরি করে। গণতন্ত্রে ওই নীতির মধ্যে থেকেই সরকার ও জনতা বিতর্ক চালায়।” এরপরে সরাসরি ভারতের প্রসঙ্গে নাদেলা লিখেছেন, “ভারতের ঐতিহ্যই আমাকে তৈরি করেছে। আমি নানা সংস্কৃতির মধ্যে বেড়ে উঠেছি। আমি আশা করি, ভারতে এসে কোনও অভিবাসী সুখী ও সমৃদ্ধ জীবনযাপনের আশা করতে পারবেন। তিনি মাল্টিন্যাশনাল কর্পোরেশনকে নেতৃত্ব দিতে পারবেন। তাতে দেশের অর্থনীতিই লাভবান হবে।”


ইতিহাসবিদ রামচন্দ্র গুহ ওই বিবৃতিকে সমর্থন জানিয়ে বলেছেন, দেশের তথ্যপ্রযুক্তি শিল্পের কর্তাদেরও সাহস করে ওইরকম বিবৃতি দেওয়া উচিত। তাঁর কথায়, “সত্য নাদেলা তাঁর মত প্রকাশ করেছেন। আমাদের দেশের তথ্যপ্রযুক্তি শিল্পে যাঁরা বড় মাথা তাঁদেরই এই কথাগুলো আগে বলা উচিত ছিল। আগে যদি নাও বলে থাকেন, এখন অন্তত তাঁরা নিজেদের মতামত জানান।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here