দেশের সময় ওয়েবডেস্কঃ গরম হাওয়ায় পারদ বেড়েই চলেছে। বেলা বাড়ার পর সঙ্গী হচ্ছে ঘাম। তাতে অস্বস্তি আরও বেড়ে যাচ্ছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, কলকাতা–সহ দক্ষিণবঙ্গ জুড়ে এরকম অস্বস্তিকর গরম আরও কয়েকদিন চলবে। সর্বোচ্চ তাপমাত্রা গড়ে ২ থেকে ৩ ডিগ্রি বেড়ে যেতে পারে। আগামী কয়েকদিনে বৃষ্টির সম্ভাবনা কম।

দক্ষিণবঙ্গে যখন তেতপুড়ে যাওয়ার পরিস্থিতি, তখন স্বস্তির হাওয়া উত্তরবঙ্গে। সেখানে মাঝেমধ্যে বৃষ্টি হচ্ছে। ফলে তাপমাত্রাও থাকছে মনোরম।
বুধবার সকাল থেকেই হাঁসফাঁস করা গরম ছিল। বেলা বাড়ার সঙ্গে তা আরও বাড়তে থাকে। দুপুরের পর বাড়ে ঘামও। তাতে অস্বস্তি আরও বেড়ে যায়। গরম হাওয়ায় কষ্ট আরও বাড়ে। পথ চলতি মানুষজন একটু ছায়া পেলেই জিরিয়ে নিয়েছেন। ঘন ঘন খেয়েছেন জল। তাতেও যে কষ্ট কমেছে তা নয়। ফলে বেলাযত বেড়েছে ততই রাস্তায় লোকজন কমতে থাকে।


কেন হঠাৎ এরকম পরিস্থিতি?‌ আবহাওয়া দপ্তর জানিয়েছে বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, ওডিশায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। সেখান থেকে বয়ে আসছে গরম হাওয়া। যা দক্ষিণবঙ্গের হাওয়ায় থাকা জলীয় বাষ্পের তাপ আরও বাড়িয়ে দিচ্ছে। এর পাশাপাশি ওডিশা থেকে ছত্তিশগড় হয়ে তেলেঙ্গেনা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা গড়ে উঠেছে। যা দক্ষিণবঙ্গের হাওয়া থেকে জলীয় বাষ্প সুষে নিচ্ছে। এর পাশাপাশি বাংলাদেশের উত্তর এবং সংলগ্ন অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত গড়ে উঠেছে। সেটিও জলীয় বাষ্প শুষে শক্তি বাড়াচ্ছে। এই দুইয়ের প্রভাবে দক্ষিণবঙ্গের হাওয়ায় দুপুরে জলীয় বাষ্প কমে যাচ্ছে। ফলে একদিকে যেমন কালবৈশাখী ঝড়বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে পারছে না।

উল্টোদিকে গরম হাওয়ায় বাড়ছে অস্বস্তি। এই ঘূর্ণাবর্তটির প্রভাবেই অবশ্য উত্তরবঙ্গের ৫ জেলায় ঝড়বৃষ্টির পরিবেশ তৈরি হয়েছে। মাঝেমধ্যে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী কয়েকদিনও সেখানে মাঝেমধ্যেই বৃষ্টি হবে। তাপমাত্রাও থাকবে কম। মৌসম ভবন জানিয়েছে, সকালের দিকে দক্ষিণবঙ্গের হাওয়ায় জলীয় বাষ্প কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে তা বাড়ছে। রাতে হাওয়ায় আর্দ্রতা আরও বেড়ে যাচ্ছে। ফলে দিনের বেলায় গরমে নাজেহাল হতে হচ্ছে। রাতে বাড়তি আর্দ্রতায় তৈরি হচ্ছে গুমোট পরিস্থিতি। প্যাচপ্যাচে ঘাম হচ্ছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, রাতের দিকে দক্ষিণবঙ্গের আকাশে মাঝেমধ্যে মেঘের আনাগোনা হচ্ছে। কিন্তু বাংলাদেশের উত্তরে দানা বাঁধা ঘূর্ণাবর্তের টানে তা চলে যাচ্ছে উত্তরবঙ্গের দিকে। দক্ষিমবঙ্গে বৃষ্টি হচ্ছে না।

এর থেকে রেহাই মিলবে কবে?‌ আবহাওয়া দপ্তর জানিয়েছে, পরিস্থিতি বদল হতে পারে ওডিশা, ছত্তিশগড়ে দানা বাঁধা নিম্নচাপ অক্ষরেখা এবং বাংলাদেশের উত্তরে দানা বাঁধা ঘূর্ণাবর্তটির শক্তি কমলে। এই দুটির শক্তি কমলেই দুপুরে দক্ষিণবঙ্গের হাওয়ায় জলীয় বাষ্প আরও বাড়বে। এর পাশাপাশি ঝাড়খণ্ড ছত্তিশগড়ের দিকে যদি ‘‌লু’‌–এর পরিস্থিতি গড়ে ওঠে তাহলে বিকেল অথবা সন্ধের দিকে কালবৈশাখী ঝড়ের পরিস্থিতি তৈরি হবে। যতক্ষণ তা না হচ্ছে অস্বস্তিকর গরম চলবে বলে জানাগেছে আবহাওয়া দপ্তর সূত্রে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here