দেশের সময় ওয়েবডেস্কঃ যাই যাই করেও জানুয়ারির শেষ পর্যন্ত থেকেই গেল শীত। রবিবার বরং বেশ জাঁকিয়েই ঠান্ডা পড়ল বঙ্গে। শীত কি এবার পাকাপাকি ভাবে বিদায় নিতে চলেছে বঙ্গ থেকে। আবহাওয়ার পূর্বাভাস কিন্তু তাই বলছে। আর যাওয়ার আগে শেষ কামড় দিচ্ছে ঠান্ডা। সেইসঙ্গে দোসর কুয়াশা। সব মিলিয়ে শেষ বেলায় জমজমাট শীতের আমেজ। তবে আগামীকাল থেকেই এই আবহাওয়ায় বদল হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ঠান্ডা কমবে। বাড়বে তাপমাত্রা।


আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। গত ২৪ ঘণ্টায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বনিম্ন পরিমাণ ৫৩ শতাংশ ও সর্বোচ্চ ৯৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি। তবে সকাল থেকেই কলকাতায় রয়েছে কুয়াশার দাপট। দৃশ্যমানতা কমে গিয়েছে অনেকটাই। অবশ্য বেলা বাড়লে কুয়াশা কমে গিয়ে আকাশ পরিষ্কার হবে বলেই জানিয়েছে আলিপুর।

হাওয়া অফিস জানিয়েছে, আগামীকাল অর্থাৎ সোমবার থেকেই বাড়তে শুরু করবে তাপমাত্রা। আগামী দু’দিনে ৪ থেকে ৫ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। তার ফলে শীতের আমেজ আর খুব একটা থাকবে না। কুয়াশা অবশ্য কিছুটা থাকবে সকালের দিকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা আরও বাড়বে বলেই জানা গিয়েছে।
তাপমাত্রা বাড়ার প্রধান কারণ হল পশিমী ঝঞ্ঝা। এই পশ্চিমী ঝঞ্ঝার ফলেই উত্তুরে হাওয়া বাধা পাচ্ছে। তার ফলেই তাপমাত্রা বাড়ছে। এছাটা বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় কুয়াশা বেশি হচ্ছে। তার ফলে তাপ বিকিরণে সমস্যা হওয়ায় বেলা বাড়ার সঙ্গে তাপমাত্রা বাড়ছে।

শুধু শহর কলকাতাই নয়, আগামী ২৪ ঘণ্টায় মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে। সেখানে দৃশ্যমানতা ৫০ মিটারের কাছাকাছি নেমে যেতে পারে বলে হাওয়া অফিসের তরফে পূর্বাভাস রয়েছে।

রবিবার কুয়াশার জেরে দৃশ্যমানতা কমে যাওয়ায় গাড়ি চালানোর সময় সমস্যায় পড়েন চালকরা। দুর্ঘটনা এড়াতে বহু জায়গায় গাড়ির গতি কম ছিল। কুয়াশার প্রকোপে কলকাতা বিমানবন্দরেও বিমানের ওঠানামা দেরিতে হয়। 

অবশ্য আজ পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া রাজস্থানে শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.