দেশেরসময় ওয়েবডেস্কঃ গোটা দেশেই এবার এক দেশ এক রেশন কার্ড কার্যকর হতে চলেছে। ২০২০ সালের জুন মাস থেকেই তা কার্যকর হবে বলে মঙ্গলবার জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান। এই কার্ডের মাধ্যমে দেশের যে কোনও প্রান্ত থেকে রেশন সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। মূলত ভিন রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের কথা ভেবেই এই এক দেশ এক রেশন কার্ড চালু করতে চলেছে সরকার।

ভিন রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের কথা ভেবেই এই কার্ড কার্যকর করার পরিকল্পনা নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে তার জন্য সবার আগে এক আধার পরিচয় পত্র দেখাতে হবে রেশন দোকানে। তবেই মিলবে এই সুবিধা।

জাতীয় খাদ্য আইনের আওতায় এই পরিষেবা পাবেন তাঁরা। পুরোটাই অনলাইনে হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এই পরিষেবা চালু হওয়ার কারণে রেশনে দুর্নীতি অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। লোকসভায় এক প্রশ্নোত্তর পর্বে জানিয়েছন আপাতত ১৪টি রাজ্যের জন্য মেশিন বসানো হয়েছে বাকি ২০ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই ব্যবস্থা শুরু হবে ৷

রেশনে নিম্ন মানের সামগ্রী দেওয়ার অভিযোগ নতুন কোনও ঘটনা নয়। প্রায়ই এই নিয়ে অভিযোগ করে থাকেন গ্রাহকরা। মন্ত্রীর দাবি, এক দেশ-এক রেশন কার্ড চালু হলে একদিকে যেমন রেশনে দুর্নীতি অনেকটা কমবে অন্যদিকে, রেশনে দেওয়া সামগ্রির মানও উন্নত হবে। কারণ, এবার রেশনে সামগ্র‌ী পাওয়া যাবে জাতীয় খাদ্য আইনের আওতায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here