দেশেরসময় ওয়েবডেস্কঃ অনলাইনে টিকিট কাটার প্রবণতা দিন দিন বাড়ছে৷এখন অনেকেই আর লাইনে দাঁড়িয়ে টিকিট কাটেন না। বাড়িতে বসে মোবাইল ফোন থেকেই কেটে নেন টিকিট। যেভাবে আগ্রহ বাড়ছে যাত্রীদের তাতে খুশি আইআরসিটিসিও ধীরে ধীরে নতুন নতুন সুযোগ করে দিচ্ছে। সাধারণ যাত্রীদের যাতে টিকিট পেতে অসুবিধা না হয় তা মাথায় রেখে কিছুদিন আগেই নিয়মে বেশ কিছু রদবদল করেছে আইআরসিটিসি।
জেনে নিন দূরপাল্লার ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে ১০ বড় সুবিধা—

১। রেল যাত্রার ১২০ দিন আগে টিকিট কাটা যায়। একটি ইউজার আইডি থেকে মাসে ছ’টি পর্যন্ত টিকিট কাটা যাবে।

২। যদি টিকিট আইআরসিটিসি অ্যাকাউন্টে ক্রেতা আধার নম্বর যুক্ত করেন তবে মাসে ১২টা পর্যন্ত টিকিট কাটতে পারবেন।

৩। সব যাত্রী যাতে টিকিট পান তার জন্য সকাল ৮টা থেকে ১২টা, একটি আইডি থেকে দু’টির বেশি টিকিট কাটা যাবে না।

৪। তৎকাল টিকিট কাটা যায় ট্রেন ছাড়ার আগের দিন। সকাল ১০টা থেকে এসি টিকিট আর ১১টা থেকে স্লিপার ক্লাস।

৫। তৎকাল টিকিটের ক্ষেত্রে একই ট্রেনে সর্বাধিক ছ’টি আসন বা বার্থ বুক করা যাবে।

৬। একটি ইউজার আইডি দিয়ে লগ ইন করে একটির বেশি তৎকাল টিকিট কাটা যাবে না। তবে রিটার্ন টিকিট মিলবে।

৭। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ‘কুইক বুক সার্ভিস’ অপশন কাজ করবে না। একটি ইউজার আইডি থেকে এই সময়ের মধ্যে একাধিক বার লগ ইন করা যাবে না।

৮। এজেন্টরা টিকিট কাটতে পারবেন সকাল ৮টা থেকে ৮.৩০, ১০টা থেকে ১০.৩০ এবং ১১টা থেকে ১১.৩০-এর মধ্যে। তৎকাল টিকিট কাটার ক্ষেত্রে অনলাইন সংরক্ষণ শুরুর প্রথম আধ ঘণ্টা টিকিট কাটতেই পারবেন না অথরাইজড এজেন্টরা।

৯। সময় মেপে টিকিট কাটতে হবে। প্যাসেঞ্জার ডিটেল দেওয়ার জন্য মিলবে ২৫ সেকেন্ড সময়। প্যাসেঞ্জার ডিটেল এবং পেমেন্ট পেজ-এ ক্যাপচা পূরণের জন্য মিলবে মাত্র ৫ সেকেন্ড সময়।

১০। নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে টিকিটের দাম মেটালে সব ব্যাঙ্কের ক্ষেত্রেই ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) বাধ্যতামূলক।

অনলাইন টাকা দেওয়ায় নতুন নিয়ম মানার আবেদন করল রেল

অনলাইনে টিকিটি কাটার সমস্যা দূর করতে নতুন ব্যবস্থা করল আইআরসিটিসি। অনেক সময়েই টিকিট কাটার সময়ে অনলাইন পেমেন্ট হলেও তাতে গোলমাল হয়ে যায়। টিকিট বাতিল করার ক্ষেত্রেও টাকা ফেরৎ পেতে সমস্যা হয়। এসব অভিযোগ দূর করতে আইআরসিটিসি নিজস্ব পেমেন্ট গেটওয়ে তৈরি করল। সংস্থার দাবি, এই নতুন গেটওয়ে ব্যবহার যেমন সুরক্ষিত তেমনই সহজ করে দেবে অনলাইনে টিকিট কাটার পদ্ধতি।
কেন্দ্রীয় সরকার যবে থেকে ডিজিটাল ইন্ডিয়া স্লোগান কার্যকরের উদ্যোগ নিয়েছে তবে থেকেই আইআরসিটিসি নানা সুযোগ সুবিধা বাড়িয়ে চলেছে অনলাইন টিকিট বুকিং-এর ক্ষেত্রে। এবার সেই সুযোগেই নতুন সংযোজন আইআরসিটিসি-র পেমেন্ট গেটওয়ে ‘আই-পে’।

এতদিন আইআরসিটিসি-র নিজস্ব কোনও পেমেন্ট গেটওয়ে ছিল না। বিভিন্ন থার্ড পার্টির মাধ্যমে ব্যাঙ্কের থেকে টাকা লেনদেন হত। সংস্থার দাবি, এখন আইআরসিটিসি-র ‘আই-পে’- গেটওয়ে ব্যবহার করলে অনলাইন টিকিট কাটা বা বাতিল করার ক্ষেত্রে নতুন অভিজ্ঞতা হবে যাত্রীদের। মঙ্গলবার টুইট করে যাত্রীদের কাছে এই গেটওয়ে ব্যবহারের আবেদন জানিয়েছে আইআরসিটিসি।

আইআরসিটিসি এই নতুন গেটওয়ে ব্যবহারের চারটি সুবিধার কথা জানিয়েছে–

১। এখন থেকে আর কোনও থার্ড পার্টি প্লাটফর্ম ব্যবহার করতে হবে না। ‘আই-পে’-র মাধ্যমে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইন্টারন্যাশনাল কার্ড বা ইউপিআই (ইউনিফর্ম পেমেন্ট ইন্টারফেস) ব্যবহার করা যাবে।

২। এই গেটওয়ে যেহেতু সম্পূর্ণ ভাবে আইআরটিসি-র নিজস্ব তাই লেনদেন হবে আরও সুরক্ষিত।

৩। এই পেমেন্ট গেটওয়ে যেহেতু ব্যাঙ্ক ও আইআরসিটিসি-র মধ্যে দূরত্ব কমিয়ে দেবে তাই পেমেন্ট ফেলিওর সমস্যা থাকবে না।

৪। কোনও কারণে যদি লেনদেন অসম্পূর্ণ থেকে যায় তবে আইআরসিটিসি সহজেই ব্যাঙ্কের সঙ্গে সমস্যা মিটিয়ে নিতে পারবে। থার্ড পার্টি না থাকায় কম সময়ে সমস্যা মিটবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here