Weather Update: হিমের পরশে হেমন্ত এল বাংলায়,ঋতুচক্রের বদলে নতুন করে হাওয়াবদল! জানুন আবহাওয়ার পূর্বাভাস

0
245

দেশের সময় ওয়েবডেস্কঃ ভোরের ঠান্ডা ঠান্ডা হাওয়া জানান দিচ্ছে শীত আসছে। হেমন্তের হাল্কা শীতের আমেজ বেশ টের পাচ্ছে বঙ্গবাসী। সন্ধে হলেই তাপমাত্রা নামছে। শিরশিরানি হাওয়ায় শীত শীত ভাব রাতে।

ঋতুচক্রের বদলে নতুন করে হাওয়াবদল হবে বাংলায়। আগামী কয়েকদিন শীতের আমেজ কমতে পারে। বাড়বে তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর ভারতে তুষারপাতের সম্ভাবনা আছে। ওড়িশা ও উপকূলের জেলাগুলিতে হাল্কা বৃষ্টিও হতে পারে। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা আরও দু-তিন ডিগ্রি বাড়তে পারে। হেমন্তের আবহাওয়ায় তাপমাত্রার হেরফের হবে কয়েকদিন।

Indian Traditional Jewellery

রাজ্যে হেমন্তের পরিবেশ। জেলায় জেলায় শীতের আমেজ কমবে। মনোরম পরিবেশ এবং শুষ্ক আবহাওয়া। উত্তর-পূর্ব দিক থেকে বাতাস বইছে। ধীরে ধীরে পূবালী হাওয়ার প্রভাব পড়বে। আপাতত ঊর্ধ্বমুখী হবে পারদ। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা আরও দু-তিন ডিগ্রি বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

আগামী দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা নতুন করে না কমলেও হালকা শীতের আমেজ থাকবে। রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে আগামী কয়েক দিন। শীতের আমেজ কিছুটা কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। নভেম্বর মাসের শুরু থেকেই ফের ক্রমশ বাড়বে তাপমাত্রা। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে পারে নভেম্বরের প্রথম তিন চার দিনে। হেমন্তের আবহাওয়ায় তাপমাত্রা ওঠানামা করবে আগামী বেশ কিছুদিন। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের।

উত্তর-পূর্ব হাওয়া চলবে আগামী কয়েক দিন। ধীরে ধীরে পূবালী হওয়ার প্রভাব বাড়বে। সঙ্গে ঢুকবে জলীয় বাষ্প। তাই আগামী কয়েক দিন উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা- দক্ষিণবঙ্গের এই চার জেলাতে।

দক্ষিণবঙ্গের বাকি জেলাতে আংশিক মেঘলা আকাশ হলেও বৃষ্টির সম্ভাবনা খুব কম। বৃষ্টির পর মেঘ কেটে গেলে আবারও তাপমাত্রা নামতে পারে। উত্তরবঙ্গে ইতিমধ্যেই শীতের আমেজ অনেকটাই বেড়েছে। ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে বুধবার থেকে শুক্রবারের মধ্যে খুব হালকা বৃষ্টি হতে পারে পার্বত্য এলাকায়। দার্জিলিং ও কালিম্পং-এর কিছু এলাকায় হালকা বৃষ্টি দু-এক পশলা হতে পারে।

ক্রমশ শুকনো বাতাস, জলীয় বাষ্প কমবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও শীতের আমেজ ক্রমশ বাড়তে থাকবে। কলকাতায় ক্রমশ বাড়বে রাতের তাপমাত্রা। কিছুটা হলেও কমবে শীতের আমেজ। মূলত পরিষ্কার আকাশ। আগামী কয়েক দিনে পূবালী হাওয়ায় জলীয় বাষ্প ঢুকবে। তাই কখনও আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সকাল এবং সন্ধ্যায় মনোরম আবহাওয়া থাকবে। বেলা বাড়লে সামান্য গরম ও জলীয় বাষ্প থাকার কারণে সামান্য অস্বস্তি হতে পারে।

কলকাতায় আজ, মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ১ ডিগ্রি বেশি। গতকাল, সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪২ থেকে ৯৩ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৩ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Previous articleED : জ্যোতিপ্রিয়র মেয়ের পর এবার দাদা,ইডি দফতরে পৌঁছলেন দেবপ্রিয় মল্লিক
Next articleJyotipriya Mallick রাইস মিলে সরকারি স্ট্যাম্প কীভাবে? রেশনের বখরা ভাগ হত সেখানেই ! বালুর কাছে এই প্রশ্নের উত্তর চাইবে ইডি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here