Weather Update : সেপ্টেম্বরে দেশজুড়ে বর্ষার নয়া স্পেল খেল দেখাবে! মঙ্গলে কোন কোন রাজ্যে ভারী বৃষ্টি?

0
276

দেশের সময় ওয়েবডেস্কঃ দেশজুড়ে ফের শুরু হয়েছে ভারী বর্ষণ। একের পর এক নিম্নচাপের জেরে বৃষ্টিতে ভাসছে দেশের একাধিক রাজ্য। উত্তর প্রদেশের একাধিক এলাকা কার্যত বাণভাসী। দিল্লি-NCR গত দু’দিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলছে নাগাড়ে।

উত্তর প্রদেশে গত কয়েকদিনে লাগাতার বৃষ্টি, হড়পা বান এবং ভারী দুর্যোগের জেরে দেশে ১৯ জনের মৃত্যুর খবর মিলেছে। উত্তরাখণ্ডে ধস নেমেছে একাধিক এলাকায়। মৌসম ভবনের তরফে উত্তর ভারতের একাধিক এলাকায় আগামী কয়েকদিন দুর্যোগপূর্ণ পরিস্থিতির পূর্বাভাস জারি করা হয়েছে।

IMD-র পূর্বাভাস মোতাবেক উত্তর প্রদেশে রেড অ্যালার্ট জারি। সোমবারও উত্তর প্রদেশে ভারী বৃষ্টিপাত হয়েছে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, সোমবারের মতো মঙ্গলবারও দিনভর মেঘলা থাকবে আকাশ। একাধিক এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

দক্ষিণ ভারতের পরিস্থিতিও সমান। অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী এলাকাগুলিতেও কমলা সতর্কতা জারি করা হয়েছে। তেলঙ্গালার হায়দরাবাদেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এদিকে, ওডিশাতেও সোমবার থেকে জারি করা হয়েছে কমলা সতর্কতা। আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কমলা সতর্কতা জারি। এদিকে উত্তর পূর্ব ভারতে ১২ সেপ্টেম্বর অর্থাৎ মঙ্গলবার মাত্রাতিরিক্ত বৃষ্টি হবে।

ছত্তিশগড়ে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত জারি থাকবে ভারী বর্ষণ। সেখানেও জারি কমলা সতর্কতা। IMD-র পূর্বাভাস অনুসারে, পূর্ব রাজস্থান, মধ্য প্রদেশ এবং উত্তর প্রদেশে ১১ এবং ১২ সেপ্টেম্বর এবং পরবর্তী দু’দিনের মধ্যে উত্তর পূর্ব ভারতে ভারী বৃষ্টি হবে। মধ্য প্রদেশ এবং রাজস্থানের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। আর এই কারণে বাড়বে বৃষ্টি।

কেরালায় ১১ এবং ১২ সেপ্টেম্বর বৃষ্টিপাত হবে বলে আশা কর হচ্ছে। কেরালার কিছু অংশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঘূর্ণাবর্তের কারণে আগামী পাঁচ দিন কেরালায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ১১ থেকে ১৩ সেপ্টেম্বরের মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৩ এবং ১৪ সেপ্টেম্বর ঝাড়খণ্ড ও ১৪ সেপেম্বর গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে দাপট বাড়াবে বর্ষা। ১৪ সেপ্টেম্বর ওডিশায় খুব ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে, পশ্চিমবঙ্গে কিছুটা হলেও কমেছে বৃষ্টিপাতের পরিমাণ। সোমবার সকাল থেকেই মাথার উপর খটখটে রোদ কলকাতার আকাশে।

বুধবার থেকে শনিবারের মধ্যে আরও একটি স্পেল বৃষ্টির। যার জেরে উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গ জুড়েই মেঘলা আকাশ ও হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর।

বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে মায়ানমার উপকূলে এই ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত বিস্তৃতি লাভ করবে এবং ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোবে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে।

আগামী ৭২ ঘণ্টা অর্থাৎ তিন দিনের মধ্যে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। শক্তি বাড়িয়ে ওড়িশা উপকূলের দিকে এগোবে। আর তার জেরেই সপ্তাহের মাঝেই হাওয়া বদল হওয়ার সম্ভাবনা। আবারও বৃষ্টির স্পেল দক্ষিণবঙ্গে। বুধবার থেকে রবিবারের মধ্যে আরও একটি বৃষ্টির স্পেল দক্ষিণবঙ্গে।

দক্ষিণবঙ্গে ফের মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বুধবার থেকে রবিবারের মধ্যে আরও একটি বৃষ্টির স্পেল হতে পারে দক্ষিণবঙ্গে।

বৃহস্পতিবার ও শুক্রবার ওয়াইড স্প্রেইড রেইন হতে পারে দক্ষিণবঙ্গে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সব জেলাতেই হালকা মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর-সহ ঝাড়গ্রাম জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। উপকূল সংলগ্ন কলকাতা হাওড়া হুগলি-সহ বেশ কয়েকটি জেলাতে মাঝারি মানের বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গে উপরের দিকে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টি হতে পারে।

Previous articleDurga Puja 2023: সতীন সেন সংসদের পুজোর থিম প্রকাশ: দেখুন ভিডিও
Next articleNusrat Jahan: সময়ের আগেই ইডি দফতরে হাজির তৃণমূল সাংসদ,ফ্ল্যাট প্রতারণা কাণ্ডে জিজ্ঞাসাবাদ নুসরতকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here