Weather Update: উষ্ণ পয়লা বৈশাখ কাটবে বঙ্গবাসীর!পূর্বাভাস হাওয়া অফিসের

0
680

দেশের সময় ওয়েবডেস্কঃ চৈত্র মাসের কালবৈশাখীতে রাজ্যবাসী যে স্বস্তি পেয়েছিল, তা ফের উধাও। উষ্ণ বড়দিন এবং উষ্ণ মকর সংক্রান্তির পর এবার উষ্ণ পয়লা বৈশাখের ইঙ্গিত দিয়েছেন আবহাওয়াবিদরা ৷

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কয়েকদিনে তাপমাত্রা চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস বাড়বে।আর্দ্রতাজনিত অস্বস্তি অনুভূত হবে শহরে।

নতুন করে ফের জ্বালাপোড়া গরম শুরু বঙ্গে। বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। আকাশ মূলত পরিষ্কার থাকলেও দু’এক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতা শহরে আর ঝড়-বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী কয়েকদিন তাপমাত্রা বাড়বে। দিনের বেলায় প্রচণ্ড গরমে নাজেহাল হতে হবে। রাতের তাপমাত্রাও কম হবে না। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকতে পারে। দু’একজায়গায় বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
মঙ্গলবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের মতো উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা নেই।

দক্ষিণে বৃষ্টি না হলেও, উত্তরের পাহাড়ি জেলাগুলিতে আগামী কয়েকদিন হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে।

হাল্কা বৃষ্টি হবে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। দার্জিলিং ও  কালিংম্পং বৃষ্টির সম্ভাবনা বেশি। মালদা ও দুই দিনাজপুরে মূলত পরিষ্কার আকাশ এবং শুষ্ক আবহাওয়া দেখা যাবে। আগামী পাঁচ দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের সমতলের জেলায়।

উল্লেখ্য, আগামী শনিবার উত্তর পশ্চিম ভারতে ঢুকবে নতুন পশ্চিমী ঝঞ্ঝা। উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে ছত্তিশগড় থেকে তামিলনাড়ু পর্যন্ত। যেটি তেলঙ্গানা এবম অন্ধ্রপ্রদেশের উপর দিয়ে গিয়েছে।

শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড এবং হিমাচলপ্রদেশে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, চণ্ডীগড় এবং রাজস্থানে ও উত্তরপ্রদেশের কিছু অংশে।

আগামী ২৪ ঘণ্টায় শিলাবৃষ্টির সম্ভাবনা উত্তরাখন্ড ও হিমাচল প্রদেশে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া বইবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য ও সমতল এলাকার কিছু অংশে।

বুধবার পর্যন্ত উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী পাঁচদিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কর্নাটক, তামিলনাড়ু এবং কেরালা সংলগ্ন এলাকায়।

Previous articleDidir Doot : ‘দিদির দূত’ কর্মসূচিতে বাগদার বিধায়ককে ঘিরে ক্ষোভ গ্রামবাসীদের
Next articleRamnavami Rally: হাওড়ায় রামনবমীর মিছিলে বন্দুকধারী যুবক বিহার থেকে গ্রেফতার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here