Mamata Banerjee: আজ তিন দিনের সুন্দরবন সফরে যাচ্ছেন মমতা,প্রস্তুতি তুঙ্গে

0
306

দেশের সময় ওয়েবডেস্কঃআজ তিন দিনের জন্য সুন্দরবন সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত ভোটের আগে মুখ্যমন্ত্রীর এই সফর ঘিরে জল্পনা তুঙ্গে। 

আজ মঙ্গলবার উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জে সভা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের । পঞ্চায়েত নির্বাচনের আগে সুন্দরবন লাগোয়া প্রত্যন্ত এলাকাকে জনসভার জন্য বেছে নিলেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার দুপুরে হিঙ্গলগঞ্জের সামশেরনগরে জনসভা করবেন তিনি।

জনসভার মাঠে তৈরি হয়েছে হেলিপ্যাড। জনসভার আগে ৩০০ মিটার দূরে অবস্থিত কালীতলা পঞ্চায়েতের অন্তর্গত বনবিবির মন্দিরে পুজো দেওয়ারও কথা রয়েছে রাজ্যের প্রশাসনিক প্রধানের। এদিনের সভা থেকে একাধিক প্রকল্প উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রীর, শিলান্যাসও করবেন বিভিন্ন কাজের। এছাড়া লক্ষ্মীশ্রী, খাদ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, জয় জোহার, স্বাস্থ্যসাথী, ঐক্যশ্রী, আর্টিজান ক্রেডিট কার্ডের মতো বিভিন্ন সরকারি পরিষেবাও প্রদান করা হবে।

১৫ হাজার ভোটারের বাসস্থান কালীতলা পঞ্চায়েত রাজ্যের প্রত্যন্ত পঞ্চায়েত এলাকাগুলির মধ্যে অন্যতম। সুন্দরবনের খাঁড়ি লাগোয়া বনবিবির মন্দির। মন্দির সংলগ্ন খাঁড়ির ওপারে বাঘ সংরক্ষিত এলাকা। বনবিবির মন্দিরে পুজো দিয়ে মধু সংগ্রহ করতে বা কাঁকড়া ধরতে যান এলাকার বাসিন্দারা।

এমন প্রত্যন্ত এলাকায় মুখ্যমন্ত্রীর মতো ভিভিআইপি আসছেন, স্থানীয় বাসিন্দারা উচ্ছ্বসিত। কংক্রিটের বাঁধ, পর্যটনের প্রসার, পানীয় জলের মতো সমস্যার সমাধান মুখ্যমন্ত্রীর কাছে পাওয়া যাবে এমনই আশা স্থানীয় বাসিন্দাদের। সম্প্রতি বসিরহাটকে নতুন জেলা করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সেই জেলার প্রত্যন্ত এলাকার মানুষের জন্য মুখ্যমন্ত্রী কী বার্তা দেন সেই দিকে তাকিয়ে বাঘের সঙ্গে ঘর করা মানুষগুলো।

এদিন বাদুড়িয়া ব্লকের বাদুড়িয়া গ্রামীণ হাসপাতালে সিজারিয়ান বিভাগের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। বারাসত পুরএলাকার কর্মতীর্থেরও উদ্বোধন হবে এদিন। বারাসত-২ ব্লক ও মিনাখাঁর দু’টি স্কুলে ছাত্র, ছাত্রীনিবাসেরও উদ্বোধন হবে এদিন। মুখ্যমন্ত্রীর এই সফর ঘিরে গত সপ্তাহ থেকেই প্রস্তুতি চলেছে জোর কদমে। প্রস্তুতিপর্ব খতিয়ে দেখে গিয়েছেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক শরদকুমার দ্বিবেদী, বসিরহাট পুলিশ জেলার পুলিশ সুপার ডক্টর জবি থামাস কে, অতিরিক্ত জেলাশাসক ও বিডিও-সহ একাধিক জনপ্রতিনিধি। মঙ্গলবার সকাল থেকে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে।

অন্যদিকে মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত টাকি । মাত্র তিনদিনে সেজে উঠেছে ইছামতী পাড়ের শহরটি ৷ শুধু যে ঝকঝকে হয়ে উঠেছে তা নয়, বেশকিছু নতুন পরিকাঠামো‌ও গড়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় আজ নভেম্বর সুন্দরবন থেকে আকাশপথে হেলিকপ্টারে করে টাকিতে পৌঁছবেন।

মুখ্যমন্ত্রীর এই সফর নিয়ে টাকিবাসীর প্রত্যাশাও কম নয়। পর্যটনকেন্দ্র হিসেবে টাকি যথেষ্ট পরিচিত নাম। কিন্তু এলাকার মানুষের আশা, মুখ্যমন্ত্রী এসে টাকিকে কেন্দ্র করে বড় কোনও পর্যটন প্রকল্পের কথা ঘোষণা করবেন। যাতে কর্মসংস্থানের সমস্যা অনেকটা মিটে যাবে।

শুধু পর্যটন প্রকল্পের ঘোষণা নয়, অনেকে মনে করছেন মমতা বন্দ্যোপাধ্যায় বসিরহাটকে নতুন জেলা হিসেবেও ঘোষণা করতে পারেন। তবে এক্ষেত্রে প্রশাসনের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

এদিকে প্রশাসন সূত্রে খবর, টাকির এরিয়ান ক্লাবের মাঠে মঙ্গলবার মুখ্যমন্ত্রীর হেলিকপ্টার নামবে। সেখানে হেলিপ্যাড তৈরির কাজ শেষ। এদিকে টাকি ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের কাছে অবস্থিত হ‌ওয়ায় নিরাপত্তা নিশ্ছিন্দ্র করতে ইছামতী নদীতে পুলিশ লঞ্চ নিয়ে টহল দিচ্ছে।

জানা গিয়েছে মঙ্গলবার টাকিতে জনস্বাস্থ্য দফতরের বাংলোয় মুখ্যমন্ত্রী রাত্রিবাস করবেন। পাশাপাশি সেখানে একাধিক প্রশাসনিক বৈঠকও সারবেন তিনি।

Previous articleDuare Ration: দুয়ারে রেশন চলবে, ‘সুপ্রিম’ স্থগিতাদেশে স্বস্তি রাজ্যের
Next articleWeather Report:ডিসেম্বরের শুরুতেই জাঁকিয়ে শীতের পূর্বাভাস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here