International yoga dayসেন্ট জোয়ান্স স্কুলেআন্তর্জাতিক যোগ দিবস পালন

0
46

সঙ্গীতা চৌধুরী : ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে সেন্ট জোয়ান্স স্কুল যোগ অনুশীলনের মাধ্যমে সম্প্রীতির গুরুত্বের ওপর জোর দিয়ে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করে। আন্তর্জাতিক যোগ দিবসের লক্ষ্য হলো যোগ অনুশীলনের অনেক ধরনের উপকারিতা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধি করা। সেই উদ্দেশ্য নিয়েই সেন্ট জোয়ান্স স্কুল ১৫ বছরেরও বেশি সময় ধরে এই উদ্যোগ নিয়েছে। এখানে ২ বছর বয়স থেকে শুরু করে শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি যোগব্যায়ামেরও অভ্যাস করানো হয়। এইভাবে এই স্কুলে মানসিক ও শারীরিক উভয় স্বাস্থ্যের যত্ন নেওয়া হয় ছাত্র- ছাত্রীদের। 

শিক্ষার্থীরা বার্ষিক ক্রীড়া দিবসেও যোগব্যায়ামের প্রতি তাদের ক্রমবর্ধমান দক্ষতা প্রদর্শনের সুযোগ পায়। যা তাদের কঠোর পরিশ্রমের প্রমাণ এবং এই শৃঙ্খলার ইতিবাচক প্রভাব। চলতি বছর আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে এই স্কুলের ১১০ জন শিক্ষার্থীকে যোগব্যায়াম প্রদর্শনের জন্য বেছে নেওয়া হয়েছিল। তারা এদিন বিভিন্ন আসন প্রদর্শন করে। যেমন- কপাল ভাতি প্রাণায়াম (শ্বাসের ব্যায়াম),পদ্মাসন (ধ্যানের ভঙ্গি), মৎস্যাসন ( মাছের ভঙ্গি), বজ্রাসন (হীরের ভঙ্গি), উস্ট্রাসন( উটের ভঙ্গি) ইত্যাদি।

সেন্ট জোয়ান্স স্কুলে মনে করিয়ে দেওয়া হয় যে যোগব্যায়াম শুধুমাত্র শারীরিক বিষয় নয়, এটি শরীর ও মনের ভারসাম্যপূর্ণ সম্পর্ক। তাদের এই উদ্যোগ সত্যিই প্রশংসার যোগ্য। 

Previous articleArvind Kejriwal স্বস্তি নেই কেজরীওয়ালের,তিহাড় জেল থেকে মুক্তি পাচ্ছেন না , শুনানির শেষে রায় স্থগিত রাখল দিল্লি হাই কোর্ট
Next articleLynched:ছেলেধরা ঘুরছে পাড়ায়, সন্দেহে গণপিটুনি তরুণীকে! অশোকনগরে তুলকালাম! আক্রান্ত পুলিশও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here