Chandrayaan-3: চাঁদ ও চন্দ্রযানের মাঝে আর ২৫ কিমি দূরত্ব! শেষ ধাপ পেরিয়ে এবার পাখির পালকের মতো চন্দ্রপৃষ্ঠে পা রাখবে চন্দ্রযান-৩

0
317

দেশের সময় ওয়েবডেস্কঃ আর এক পা বাকি। তারপরই ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তৈরি চন্দ্রযান-৩ এ বার চাঁদের মাটিতে নামতে চলেছে। শনিবার গভীর রাতে ল্যান্ডার বিক্রমের সর্বশেষ কক্ষপথ পরিবর্তনের ধাপটি সম্পন্ন হয়েছে। চাঁদের পথে শেষ পরিকল্পিত কক্ষপথে পৌঁছে গিয়েছে বিক্রম। এ বার পাখির পালকের মতো চন্দ্রপৃষ্ঠে অবতরণ (সফ্‌ট ল্যান্ডিং) করবে সে।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো(ISRO)-র তরফে টুইটে এই তথ্য জানানো হয়েছে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, চন্দ্রযান-৩ প্রতিটি পদক্ষেপের উপরে কড়া নজর রাখা হচ্ছে। বুধবার চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে চন্দ্রযান-৩, তার আগের এই শেষ সময়টুকু অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইতিমধ্যেই চাঁদের কক্ষপথে পৌঁছে গিয়েছে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম। বর্তমানে চাঁদ থেকে সর্বনিম্ন দূরত্ব মাত্র ২৫ কিলোমিটার।  সর্বোচ্চ ১৩৪ কিলোমিটার দূরে কক্ষপথে ঘুরছে ল্যান্ডার বিক্রম। আগামী বুধবার, ২৩ অগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান-৩। এটিকে সফট ল্যান্ডিং বলা হচ্ছে ইসরোর তরফে। আপাতত চাঁদের মাধ্য়াকর্ষণেই কক্ষপথে ঘুরছে ল্যান্ডার বিক্রম। কীভাবে চাঁদে অবতরণ করবে, কৃত্রিম বুদ্ধিমত্তার কৃপায় তার সিদ্ধান্ত নিজেই নেবে ইসরোর চোখের মণি চন্দ্রযান-৩ এর ল্য়ান্ডার বিক্রম।

শনিবারই ইসরোর তরফে এক্স মাইক্রো ব্লগিং সাইটে (টুইটার) পোস্ট করে বলা হয়, “চন্দ্রযান-৩ এর দ্বিতীয় ও শেষ ডি-বুস্টিং প্রক্রিয়া সফলভাবে পূর্ণ হল। বর্তমানে চাঁদের পৃষ্ঠ থেকে দূরত্ব কমে ২৫ কিলোমিটার হল। এবার মডিউল তার নিজের অন্তর্বর্তী পরীক্ষা-নিরীক্ষা করবে এবং সূর্যোদয়ের অপেক্ষা করবে নির্ধারিত ল্যান্ডিং সাইটে। আগামী ২৩ অগস্ট, বিকেল ৫ টা ৪৫ মিনিটে চাঁদে সম্ভাব্য অবতরণ করবে চন্দ্রযান-৩।”

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার প্রপালশন মডিউল থেকে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার মডিউল। শুক্রবারই প্রথম ডি-বুস্টিং সম্পন্ন হয় চন্দ্রযানের। যদি আগামী ২৩ অগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করতে পারে চন্দ্রযান, তবে ইতিহাস গড়বে ভারত। বিশ্বের চতুর্থ দেশ হবে ভারত, যারা চাঁদের মাটি স্পর্শ করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে চন্দ্রযান-৩-এর সফল উৎক্ষেপণ করা হয়েছিল। বুধবার বিকেলে, উৎক্ষেপণের ৪১ দিন পর ল্যান্ডার বিক্রমের চাঁদের মাটি ছোঁয়ার কথা। এই অভিযান সফল হলে আমেরিকা, রাশিয়া এবং চিনের পর চতুর্থ দেশ হিসাবে চাঁদে মহাকাশযান অবতরণে নাম উঠে আসবে ভারতের।

Previous articleDesher Samay epaper দেশের সময় ই পেপার
Next articleMurder: ‘স্যার বউকে মেরে ফেলেছি…’, বাগদা থানায় এসে বললেন ডাক্তার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here