By-Election 2024 বাগদায় অশান্তি, বিজেপি প্রার্থীকে ‘গো-ব্যাক’ স্লোগান! উপনির্বাচনে বিক্ষিপ্ত অশান্তি, সকাল থেকেই বুথ জ্যামের অভিযোগ

0
19

সকাল ৯টা পর্যন্ত ভোটদানের হার কত?
নির্বাচন কমিশন সূত্রে খবর, সকাল ৯টা পর্যন্ত গড় ভোটদানের হার ১০.৮৫ শতাংশ। রাজ্যের চার কেন্দ্রের মধ্যে ভোটদানের হারে এগিয়ে রায়গঞ্জ। এই আসনে ভোট পড়েছে ১২.০১ শতাংশ। তার পরই রয়েছে রানাঘাট দক্ষিণ (১১.৫৮ শতাংশ)। বাগদায় ভোটদানের হার ১০.৬১ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে মানিকতলা বিধানসভা কেন্দ্রে (৯.০১ শতাংশ)।

অর্পিতা বনিক দেশের সময়

বাগদাঃ বুধবার রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। কলকাতার মানিকতলা, নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা ও উত্তর দিনাজপুরের রায়গঞ্জ কেন্দ্রে চলছে ভোটগ্রহণ পর্ব। সকাল থেকেই একাধিক জায়গা থেকে আসছে বিক্ষিপ্ত আশান্তির অভিযোগ। এরই মধ্যে বুথ জ্যামের অভিযোগ তুললেন বাগদা কেন্দ্রের বিজেপি প্রার্থী বিনয় কুমার বিশ্বাস।

কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে বচসা জড়ালেন বাগদার ডিহিলদহের তৃণমূল কর্মীরা। তাঁদের অভিযোগ, ‘‘কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে আমাদের মারধর করাচ্ছে বিজেপি।’’ এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। বিজেপি প্রার্থীকে ‘গো-ব্যাক’ স্লোগান দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে।

লোকসভা নির্বাচনের আগে বাগদার বিধায়ক পদ থেকে ইস্তফা দেন বিজেপির বিশ্বজিৎ দাস ৷ সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হয়ে বনগাঁ কেন্দ্র থেকে প্রার্থী হন তিনি ৷ যদিও বিজেপির শান্তনু ঠাকুরের কাছে হেরে যান বিশ্বজিৎ ৷ তাঁর বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ায় সেই আসনে হচ্ছে উপনির্বাচন। যদিও সেখানে তৃণমূলের প্রার্থী আর বিশ্বজিৎ দাস নন ৷ বাগদা বিধানসভা কেন্দ্রে এবার ঘাসফুল শিবিরের তুরুপের তাস ঠাকুরবাড়ির কনিষ্ঠ কন্যা মধুপর্ণা ৷ কপিলকৃষ্ণ ঠাকুর এবং মমতাবালা ঠাকুরের ছোট মেয়ে ৷ বিপরীতে রয়েছেন বিজেপি প্রার্থী চিকিৎসক বিনয় কুমার বিশ্বাস ৷ 

সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়েছে উত্তর ২৪ পরগণা বাগদা বিধানসভা কেন্দ্রে। ভোট শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ময়দানে নামেন ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী। তাঁর দাবি, কনিয়ারা ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের ১৯৩ নম্বর বুথ জ্যাম করে রাখা হয়েছে। শুধু তাই নয়, বেশ কয়েকটি জায়গায় বিজেপি এজেন্টদের বসতে দেওয়া হয়নি।
সকাল থেকে বেশ কয়েকটি বুথে ঘোরেন বিনয়। বুথ জ্যামের অভিযোগ পেয়ে কেন্দ্রীয় বাহিনীকে খবর দেন। তবে নেটওয়ার্কের সমস্যার কারণে বাহিনীর আসতে খানিকটা সময় লেগেছে বলে জানান তিনি। তাঁর মতে, “কোনওভাবেই আমাদের দমিয়ে রাখা যাবে না। সর্বশক্তি দিয়ে লড়াই করব।”

বাগদা কেন্দ্রে মোট ৩০১ কেন্দ্রে হচ্ছে ভোটগ্রহণ। এই কেন্দ্রে মোট ভোটার ২ লাখ ৮৫ হাজার ৪৪২। এই কেন্দ্রে তৃণমূলের হয়ে লড়ছেন মধুপর্ণা ঠাকুর। বিজেপির তরফে লড়াইতে রয়েছেন বিনয়কুমার বিশ্বাস। পাশাপাশি বামেদের তরফে লড়াইয়ের ময়দানে রয়েছেব গৌরাদিত্য বিশ্বাস এবং কংগ্রেস প্রার্থী অশোককুমার হালদার।

অন্যদিকে, এদিন রাণাঘাটের পায়রাডাঙায় ভোটের আগের দিন রাতে ৩০ থেকে ৪০ জনের এক দল দুষ্কৃতীর হামলা চালানোর অভিযোগ উঠেছে।  রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের পায়রাডাঙ্গার গ্রাম পঞ্চায়েতে বিজেপি সদস্য গৌতম বিশ্বাসকে বেধড়ক মারধর করা হয়। তাঁর বাড়ি ভাঙচুর করা হয়েছে। গুরুতর আহত অবস্থায় রানাঘাট হাসপাতালে ভর্তি রয়েছেন গৌতম।

বিজেপি কর্মী-এজেন্টকেও মারধরের অভিযোগ উঠেছে। রানাঘাট কাণ্ডে জরুরি ভিত্তিতে এটিআর তলব করেছে কমিশন। দু’ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট জেলা নির্বাচনী আধিকারিক এবং পুলিশ সুপারের কাছ থেকে রিপোর্ট তলব করেছে মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর।

এদিকে রানাঘাট দক্ষিণে মোট ভোটগ্রহণ কেন্দ্র ৩০৭। মোট ভোটারের সংখ্যা ২ লাখ ৯১ হাজার ৭৮১। এই কেন্দ্রে তৃণমূলের হয়ে লড়ছেন মুকুটমণি অধিকারী। বিজেপির টিকিটে লড়ছেন মনোজ কুমার বিশ্বাস। আর বামেদের হয়ে লড়াইতে রয়েছেন অরিন্দম বিশ্বাস।

অন্যদিকে উত্তরবঙ্গের উত্তর দিনাজপুরের রায়গঞ্জেও এদিন উপনির্বাচন। রায়গঞ্জে মোট ভোটগ্রহণ কেন্দ্র ২১২। এখানে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬ হাজার ৯০০। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী। বিজেপির টিকিটে লড়ছেন মানসকুমার ঘোষ। আর কংগ্রেস প্রার্থী মোহিত সেনগুপ্ত।

অবাধ ও সুষ্ঠু উপনির্বাচনের জন্য এই ৪ কেন্দ্রে মোট ৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে কমিশন। সেক্ষেত্রে রায়গঞ্জে ১৬ কোম্পানি, রানাঘাট দক্ষিণে ১৯ কোম্পানি, বাগদায় ২০ কোম্পানি ও মানিকতলায় ১৫ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে।

Previous articleBy-Election 2024 বাংলার ৪ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন, আঁটোসাঁটো নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ , সবুজ না গেরুয়া, এবার কোন রং পছন্দ বাগদার
Next articleCreating News With A Literary Flair-Desher Samay, A Golden Opportunity for All Students.Join Today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here