দেশের সময় ওয়েবডেস্কঃ বাংলায় টেস্টের সংখ্যা কম হচ্ছে বলে গত শুক্রবার জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব গৌবা। অবিলম্বে টেস্টের সংখ্যা বাড়ানোর নির্দেশ দেন তিনি। আর তার কয়েক দিন পরেই উচ্চক্ষমতাসম্পন্ন কোভিড ১৯ নমুনা পরীক্ষা করার যন্ত্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লি থেকে ভার্চুয়াল মাধ্যমে কলকাতার নাইসেডে এই যন্ত্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এছাড়া উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রেও দুটি উন্নত মানের যন্ত্রের উদ্বোধন করেন তিনি।

জানা গিয়েছে যন্ত্রটির নাম কোবাস ৮৮০০। যন্ত্রটি তৈরি করেছে বিখ্যাত রসে কোম্পানি। এই যন্ত্রের দাম ৫ কোটি টাকা। আরটি- পিসিআর পদ্ধতিতেই নমুনা পরীক্ষা হবে এই যন্ত্রে। বর্তমানে যে সব যন্ত্রে পরীক্ষা হয়, সেখানে একাধিক টেকনিশিয়ান এবং মাইক্রোবায়োলজিস্টের প্রয়োজন পড়ে। সংগৃহীত নমুনা থেকে বিশেষ পদ্ধতির মাধ্যমে আরএনএ আলাদা করা হয়। তারপর সেটা রিডিং এর জন্য যন্ত্র প্রবেশ করানো হয়।

তবে এই আধুনিক যন্ত্রে সেসব লাগবে না। শুধুমাত্র নমুনাটি সংগ্রহ করে নির্দিষ্ট ভাবে নির্দিষ্ট জায়গায় প্রবেশ করিয়ে দিলেই হবে। ফলে অনেক কম সংখ্যক কর্মীদের দিয়ে এই কাজ চলবে। শুধু তাই নয় এই যন্ত্রে ভুলের মাত্রা অন্যান্য চলতি যন্ত্র থেকে অনেক কম। এই যন্ত্রে ক্রস ইনফেকশনের সম্ভাবনাও অনেক কম।

সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষ বর্ধনও। এই যন্ত্র উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, এই যন্ত্রের মাধ্যমে দেশের কোভিড ১৯ আন্দোলন অনেক বেশি শক্তিশালী হবে। এতে এই রাজ্যগুলিতে প্রতিদিন ১০ হাজার করে টেস্টের পরিমাণ বাড়বে। শুধু তাই নয়, আগামী দিনে হেপাটাইটিস বি ও সি, এইচআইভি, ডেঙ্গুর মতো রোগের পরীক্ষার ক্ষেত্রেও এই যন্ত্র ব্যবহার করা যেতে পারে।

এই যন্ত্রের ফলে রাজ্যে কোভিড পরীক্ষা আরও বাড়বে বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের কোভিড পরিস্থিতিও তুলে ধরেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এই মুহূর্তে রাজ্যে ৮১টি কোভিড হাসপাতাল ও ১০৬ টি সেফ হাউস তৈরি করেছে রাজ্য সরকার। টেলিমেডিসিন পরিষেবা শুরু হয়েছে। সবার বাড়ি বাড়ি গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখছেন আশাকর্মীরা। রাজ্যে টেস্টের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বিনামূল্যে চিকিৎসা হচ্ছে বলেও জানান তিনি।

বর্তমানে রাজ্যে ৫৬টি ল্যাবরেটরিতে হচ্ছে করোনা পরীক্ষা। তবে এই নতুন যন্ত্র আসায় নমুনা পরীক্ষা এক লাফে অনেকটা বেড়ে যাবে। তাতে রাজ্যে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলেই বিশেষজ্ঞদের ধারণা। তবে তাতে আখেরে রাজ্যেরই লাভ হবে বলে জানিয়েছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here