দেশের সময় ওয়েবডেস্কঃ ন’‌বছর আগে একবার খুনের চেষ্টা হয়েছিল। তখন কোনও মতে প্রাণে বেঁচেছিলেন মালালা ইউসুফজাই। এবার সরাসরি টুইটারে হুমকি দেওয়া হল নোবেলজয়ীকে। লেখা হল, ‘‌এবার আর কোনও ভুল হবে না।’‌ বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হতেই যে অ্যাকাউন্ট থেকে টুইটটি করা হয়েছিল, সেটি বাতিল করে টুইটার। খুনের হুমকি ঘিরে শোরগোল বাঁধতেই পাকিস্তানের ইমরান সরকারকে একহাত নেন মালালা। 

২০১২ সালে মালালা ইউসুফজাইকে লক্ষ্য করে গুলি করেছিল পাকিস্তানের প্রাক্তন তালিবান নেতা এহসানউল্লাহ এহসান। বছর খানেক আগে খবরে শোনা গিয়েছিল, পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর জেলখানা ভেঙে পালিয়েছে এহসান। তা নিয়েও রহস্য দানা বেঁধেছে। পাকিস্তান সরকারের তরফে তড়িঘড়ি জানানো হয়, হুমকির বিষয়টি খতিয়ে দেখছে সরকার। 

টুইটারে এহসান লেখেন, ‘‌ঘরে ফিরে আসুন, আপনার ও আপনার বাবার সঙ্গে পুরনো হিসেব বাকি আছে। এবার আর কোনও ভুল হবে না।’‌ পাল্টা টুইটে মালালা বলেন, ‘পাকিস্তানের তালিবান গোষ্ঠীর প্রাক্তন মুখপাত্র ওই এহসানউল্লাহ এহসান। সে এখন সাধারণ মানুষকে হুমকি দিতে শুরু করেছে। এই জঙ্গি জেল থেকে ছাড়া পেল কীভাবে?’‌ 

নারী–শিক্ষার প্রচার করার ‘অপরাধে’ ২০১২ সালে মালালাকে লক্ষ্য করে গুলি চালিয়েছিল এহসান। সে দিনের কিশোরী এখন নোবেল পুরস্কার জয়ী ২৩ বছরের তরুণী। ২০১৪ সালের ১৬ ডিসেম্বর পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলেও গুলি চালায় ৮–১০ জন জঙ্গি। তাতেও জড়িত ছিল এহসান। ১৪৯ জন খুন হয় ওই সন্ত্রাস হামলায়। তার মধ্যে ১৩২ জনই পড়ুয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here