দেশের সময় ওয়েবডেস্কঃ বঙ্গোপসাগরে ফের দানা বাঁধছে নিম্নচাপ। এর প্রভাবে সোমবার থেকে ফের একবার দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে। তবে হালকা বৃষ্টি নাকি ভারী?‌ তা নির্ভর করবে দানা বাঁধার পর নিম্নচাপটি কোন দিকে যাচ্ছে তার ওপর। যদি নিম্নচাপটি ওডিশার দিকে এগোয় সেক্ষেত্রে দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। 

 বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। শনিবার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

সপ্তাহ শেষে বঙ্গোপসাগরে যে ফের নিম্নচাপ তৈরি হবে সেই পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। তার সঙ্গে হাওয়া অফিস এও জানিয়েছিল যে সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি হবে উত্তরেও। রবিবার সকাল থেকেই আংশিক মেঘলা রয়েছে আকাশ। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২ থেকে ৩ ঘণ্টায় কলকাতা এবং উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনায় বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে সপ্তাহ শেষে নতুন করে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে মূলত গাঙ্গেয় উপকূল এবং দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া আগামীকাল অর্থাৎ সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আলিপুর জানিয়েছে রবিবার মূলত পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপ স্থলভাগে প্রবেশ করে ক্রমশ মধ্য ভারতের দিকে অগ্রসর হবে। যার জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের পাশাপাশি বৃষ্টি হবে মধ্য ভারতের রাজ্যগুলিতেও।

আলিপুর আগেই জানিয়েছিল শনিবার এবং রবিবার উত্তরবঙ্গেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পঙ, এই পাঁচ জেলায় শনি এবং রবিবার বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলে জানিয়েছিল হাওয়া অফিস। রবিবার সকালে বুলেটিনে আলিপুর জানিয়েছ আজ জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুরে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল অর্থাৎ শনিবার সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৭ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৬.১ মিলিমিটার। আজ রবিবার দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৭ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here