দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্যে ক্রমাগত সংক্রমণ বাড়তে থাকায় সপ্তাহে দু’দিন কড়া লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। তার প্রথমদিন অর্থাৎ গতকাল রাজ্যজুড়ে ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে। এই লকডাউন যাতে আরও ব্যাপকভাবে করা যায়, তার জন্য লকডাউনের দিন বিমান পরিষেবা বন্ধ রাখার আবেদন করা হয়েছিল রাজ্যের তরফে। সেই আবেদন মানা হয়েছে। আগামীকাল অর্থাৎ শনিবার থেকে চারদিন অর্থাৎ বুধবার পর্যন্ত কোনও বিমান চলাচল করবে না বলেই জানানো হয়েছে।

নবান্নের তরফে আপাতত যে ক’দিন লকডাউনের কথা ঘোষণা করা হয়েছে, তা হল আগামীকাল অর্থাৎ শনিবার ও আগামী সপ্তাহের বুধবার। এই চারদিন অর্থাৎ শনিবার থেকে বুধবার কলকাতা বিমানবন্দর থেকে সব যাত্রীবাহী বিমান পরিষেবা বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছে অসামরিক বিমানমন্ত্রক। বাংলার আবেদনে সাড়া দিয়েই এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। অবশ্য তার পরের লকডাউনের দিনগুলিতে কী হবে সে বিষয়ে কিছু জানা যায়নি। রাজ্যের তরফে পরের লকডাউনের দিনগুলো অবশ্য এখনও ঘোষণা করা হয়নি। সেটা করা হলে সেই দিনগুলিতে কী হবে সেই ঘোষণাও হয়তো করা হবে বিমানমন্ত্রকের তরফে।

পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ বাড়তে থাকার জন্য অবশ্য এর আগেও বহুবার বিমান পরিষেবাকে দায়ী করা হয়েছে রাজ্য সরকারের তরফে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে মুখ্যসচিব রাজীব সিনহা, বারবার কেন্দ্রের কাছে আবেদন করেছেন বিমান পরিষেবা বন্ধ রাখার জন্য। আন্তর্জাতিক বিমান পরিষেবা তো বটেই, অন্তর্দেশীয় বিমান পরিষেবার ক্ষেত্রেও আপত্তি ছিল রাজ্যের। নবান্নের তরফে আবেদন করা হয়েছিল মহারাষ্ট্র, দিল্লির মতো বেশি করোনা আক্রান্ত রাজ্যগুলি থেকে আসা বিমানের সংখ্যা যাতে কমানো হয়। সেই আবেদনেও সাড়া দেয় বিমানমন্ত্রক।

এর আগে গত বুধবার নবান্ন জানায়, লকডাউনের আওতায় আনা হচ্ছে ব্যাঙ্ককেও। অর্থাৎ সাপ্তাহিক লকডাউনের দিন ব্যাঙ্কও বন্ধ থাকবে। সেইসঙ্গে এও বলা হয়, মাসের সব শনি ও রবিবার বন্ধ রাখতে হবে সব শাখা। একই সঙ্গে সরকারের নির্দেশ ব্যাঙ্কে গ্রাহক পরিষেবার সময় কমিয়ে দেওয়া হোক। এর জন্য রাজ্য সরকার সময়ও ঠিক করে দিয়েছে। ব্যাঙ্কগুলিকে বলা হয়েছে সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত গ্রাহকদের পরিষেবা দেওয়া যাবে।

বৃহস্পতিবার প্রথম সাপ্তাহিক লকডাউনের দিনে রাজ্যে ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে। কলকাতা থেকে শুরু করে জেলা, সব জায়গায় তৎপর ছিল পুলিশ। জরুরি পরিষেবা ছাড়া সবকিছু বন্ধ ছিল। সাধারণ মানুষও রাস্তায় খুব কম বেরিয়েছেন। এই সাফল্য আগামী দিনে লকডাউনকে আরও ভালভাবে পালন করার ক্ষেত্রে প্রশাসনকে মনোবল যোগাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে বিমান পরিষেবা চালু থাকায় সমস্যায় পড়েছিলেন যাত্রীরা। এবার বিমান পরিষেবা বন্ধ হওয়ায় এই সমস্যা আর হবে না। ফলে আরও কড়াভাবে লকডাউন পালন করা যাবে বলেই মনে করছে প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here