দেশের সময় ওয়েবডেস্ক: শুক্রবার আন্তর্জাতিক সময় অনুযায়ী বেলা ১১ টায় বিশ্ব জুড়ে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ছাড়াল ৫ হাজার। এখনও পর্যন্ত ওই রোগে ৫০৪৩ জন মারা গিয়েছেন। তার মধ্যে চিনেই মারা গিয়েছেন ৩১৭৬ জন। ইতালিতে মারা গিয়েছেন ১০১৬ জন। ইরানে মারা গিয়েছেন ৫১৪ জন। গত ডিসেম্বরে প্রথম রোগটি চিহ্নিত হয়। এখনও পর্যন্ত বিশ্ব জুড়ে মোট ১ লক্ষ ৩৪ হাজার ৩০০ জন ওই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ভারতে এখনও পর্যন্ত ৭৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আরও অনেকের শরীরে ওই রোগের লক্ষণ দেখা গিয়েছে। তাঁদের ১৪ দিন কোয়ারেন্টাইন করে রাখা হচ্ছে। কেন্দ্রীয় সরকার আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব রকমের ভিসা বাতিল করে দিয়েছে। দিল্লি সরকার কোথাও ২০০ জনের বেশি জমায়েত নিষিদ্ধ করে দিয়েছে। বিসিসিআই ঘোষণা করেছে, ১৫ এপ্রিল অবধি আইপিএলের ক্রিকেট ম্যাচও স্থগিত থাকবে।

শুক্রবার সকালে দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়া বলেন, “ক্রিকেট খেলা দেখতে হাজার হাজার মানুষ জড়ো হন। কে কোথা থেকে আসছেন জানার উপায় নেই। মাত্র একজনের করোনাভাইরাস সংক্রমণ হলেই অনেকের দেহে ছড়িয়ে পড়বে।” করোনাভাইরাসের আতঙ্কে উত্তরপ্রদেশ সরকার আগামী ২২ মার্চ অবধি সব স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিদেশমন্ত্রী এস জয়শংকর টুইট করে জানিয়েছেন, শুক্রবার ইরান থেকে দেশে পৌঁছেছেন ৪৪ জন তীর্থযাত্রী।

অর্থনীতিবিদরা অনেকেই নিশ্চিত, করোনাভাইরাস সংক্রমণের ফলে শীঘ্রই মন্দা শুরু হবে। কতদিন তা স্থায়ী হবে, সেই নিয়ে এখন চলছে বিতর্ক। সারা বিশ্বে বৃহস্পতিবার ধস নেমেছে শেয়ার বাজারে। বাদ যায়নি ভারতও। জে পি মর্গান চেজ অ্যান্ড কোম্পানির অর্থনীতিবিদরা বলেন, মন্দা শুরু হতে বেশি দেরি নেই। তাঁদের মতে, করোনাভাইরাসের প্রকোপ যদি শীঘ্র কমে যায় এবং বিভিন্ন দেশের সরকার যদি বিনিয়োগে উৎসাহ দেওয়ার জন্য উদ্যোগ নেয়, তাহলে মন্দা এড়ানো যেতে পারে। একইসঙ্গে তাঁরা বলেন, তেলের দাম কমার ফলে মন্দার শক কম লাগবে।
আপাতত করোনাভাইরাসের থেকে রক্ষা পাওয়ার জন্য বিভিন্ন দেশ যৌথভাবে খরচ করছে ১৩ হাজার কোটি ডলার। তবে ট্রাম্প প্রশাসন এখনও পর্যন্ত বড় কোনও পদক্ষেপ নেয়নি। জার্মানির চ্যান্সেলার এঞ্জেলা মার্কেল বলেছেন, তিনি শীঘ্র মহামারী রুখতে বড় পদক্ষেপ গ্রহণ করবেন। কিন্তু এখনও কোনও উদ্যোগ নেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here