দেশের সময় ওয়েবডেস্কঃ কবে বেরোবে এ রাজ্যে মাধ্যমিকের রেজাল্ট ?

অবশেষে জানা গিয়েছে সেই সুখবর। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, চলতি সপ্তাহেই প্রকাশিত হওয়ার সম্ভাবনা মাধ্যমিকের ফল। উল্লেখ্য, জুন মাসের শুরুতেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, মাধ্যমিকের খাতা দেখা হয়ে গিয়েছে। নম্বর সংগ্রহ করার প্রক্রিয়া শুরু হতে চলেছে। আর করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু করোনার দাপট যেভাবে বাড়ছে, তাতে পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তা নিয়ে এখনও নিশ্চিত নন কেউই৷ ফলে সম্পূর্ণ সতর্কতার সঙ্গে এবার মাধ্যমিকের ফল প্রকাশ করে দিতে চাইছে পশ্চিমবঙ্গ সরকার।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, ফল প্রকাশ করলেও মার্কশিট দেওয়া নিয়ে বেশ কিছু নতুন নিয়ম চালু করা হতে পারে করোনা পরিস্থিতির কথা ভেবে। সেই সূত্রেই এবার পরীক্ষার্থীদের স্কুলে ডেকে মার্কশিট দিতে চাইছে না পর্ষদ। তার পরিবর্তে অনলাইন ফল প্রকাশের পর নির্দিষ্ট সময় বুঝে অভিভাবকদের আসতে হবে স্কুলে। স্কুল কর্তৃপক্ষ সেই সময় নির্দিষ্ট করে দেবে। অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিয়ে অভিভাবকরা এলে তবেই মিলবে মার্কশিট। এমনকী মেধাতালিকা প্রকাশ নিয়েও এখনও কিছু জানানো হয়নি পর্ষদের পক্ষ থেকে।

সূত্রের খবর, মাধ্যমিকের ফল প্রকাশের আগে প্রত্যেকটি স্কুল ভালো করে স্যানিটাইজ করতেই হবে। স্কুল স্যানিটাইজ না করলে মার্কশিট পাঠানো হবে না বলেও জানিয়েছে পর্ষদ। ফলপ্রকাশের দিন কেবলমাত্র কে কত নম্বর পেয়েছে, তা ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে জানতে পারবে। মার্কশিট অভিভাবকদের হাতে তুলে দেওয়া হবে পরে।

উল্লেখ্য, এ বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। আর শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। হিসেব মতো মে মাসের মধ্যে ফল প্রকাশিত হওয়ার কথা ছিল। কিন্তু মার্চ মাস থেকেই দেশে করোনা পরিস্থিতি জটিল হয়ে ওঠে। লকডাউন শুরু হয় দেশজুড়ে। লকডাউন উঠলেও স্কুল কবে খুলবে, তা নিয়ে কোনও নিশ্চিয়তা নেই। এমনকী অনেকেরই আশঙ্কা এ বছর স্কুল আদৌ খুলবে তো? 

তবু, পরীক্ষার্থীরা ফল প্রকাশের দিকে তাকিয়ে আছেই। তাদের কথা ভেবেই এবার চলতি সপ্তাহেই ফল প্রকাশ করতে চাইছে মধ্যশিক্ষা পর্ষদ। উল্লেখ্য, এ বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় সামান্য কম। পর্ষদের তরফে জানানো হয়েছিল এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। এখন মাধ্যমিকের ফল প্রকাশ শুধু মাত্র সময়ের অপেক্ষা৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here