দেশের সময় ওয়েবডেস্কঃ আগামী কাল বুধবার এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হতে পারে ১৭ জুলাই।

এদিন নবান্নে সাংবাদিক বৈঠক করছিলেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তার মধ্যেই ফোন আসে মুখ্যমন্ত্রীর। আলাপনবাবু লাউডস্পিকারে ফোন ধরে সাংবাদিকদের শোনান। তখনই তিনি ফল প্রকাশের দিন ঘোষণা করেন। মুখ্যমন্ত্রী আগাম অভিনন্দন জানিয়েছেন ছাত্রছাত্রীদের।

লকডাউনের ফলে উচ্চমাধ্যমিকের তিন পরীক্ষা বাতিল হলেও মাধ্যমিকের সবকটি পরীক্ষাই নির্বিঘ্নে শেষ হয়েছিল। তাই সম্পূর্ণ মেধা তালিকা প্রকাশ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

সকাল সাড়ে দশটা থেকে মধ্য শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে সকাল সাড়ে দশটা থেকে পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। অ্যাডমিট কার্ডের নম্বর দিয়েই তা দেখতে পারবে পড়ুয়ারা। তবে মার্কশিট দেওয়া হবে না ছাত্রছাত্রীদের হাতে। স্কুলে মার্কশিট আনতে যেতে হবে আভিভাবকদের।

এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদ তরফে জানানো হয়েছে এই বছর ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

কড়া নিরাপত্তায় অনুষ্ঠিত হয়েছিল মাধ্যমিক পরীক্ষার কেন্দ্রগুলিকে। রাজ্যের স্পর্শকাতর ৪২টি ব্লকে পরীক্ষার দিনগুলিতে দু’ঘণ্টা করে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। টোকাটুকি রুখতেই এই পদক্ষেপ করেছিল প্রশাসন।

মে মাসেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, লক ডাউন শিথিল হলেই মাধ্যমিকের ফল প্রকাশ হবে। খাতা দেখাও হয়ে গিয়েছে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। অবশেষে ১০ লক্ষের বেশি পরীক্ষার্থীর জল্পনার অবসান হতে চলেছে আগামীকাল।

করোনা সংক্রমণ ও লকডাউনের জন্য শিক্ষাক্ষেত্রে একাধিকবার একাধিক সিদ্ধান্ত বদল করতে হয়েছে সরকারকে। একাদশ শ্রেণির তিন পরীক্ষা বাকি থাকলেও সরকার সিদ্ধান্ত নেয় সবাইকে দ্বাদশশ্রেণিতে উত্তীর্ণ করা হবে। তা ছাড়া আগামী শিক্ষাবর্ষে ক্লাস ওয়ান থেকে এইট পর্যন্ত সবাইকে পাশ করানো হবে বলে জানিয়েছিল সরকার। কিন্তু ডামাডোল ছিল উচ্চ মাধ্যমিক নিয়ে। তাও ঠিক হয়েছিল জুলাই মাসের ২, ৬ ও ৮ তারিখে বাকি তিনটি পরীক্ষা হবে। কিন্তু তাও বাতিল করতে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here