ভাটপাড়া পুরসভা দখল করল তৃণমূল,ভেঙে পড়ল অর্জুনের-দুর্গ

0
659

দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্যের একমাত্র পুরসভাও হাতছাড়া বিজেপির। ভাটপাড়া পুরসভাও পুনর্দখল করল শাসক দল।

ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিং-এর দুর্গ বলে খ্যাত ভাটপাড়া পুরসভায় বড় ধাক্কা খেতে হল বিজেপিকে। বোর্ড দখল করল তৃণমূল।

বৃহস্পতিবার ছিল ভাটপাড়া পুরসভার আস্থা ভোট। সেখানে বিজেপির কোনও কাউন্সিলর যাননি। অন্যদিকে বোর্ড দখলের ম্যাজিক ফিগারের থেকে বেশি সংখ্যক তৃণমূল কাউন্সিলর এক্সিকিউটিভ অফিসারের ডাকা বৈঠকে উপস্থিত হন। ১৯-০ ব্যবধানে জিতে ভাটপাড়া পুরসভার দখল নিল শাসকদল।

যদিও এই ভোটকে বেআইনি বলে তোপ দেগেছেন অর্জুন সিং। তাঁর কথায়, “আগামী ২০ জানুয়ারি চেয়ারম্যান সৌরভ সিং আস্থা ভোটের জন্য বৈঠক ডেকেছেন। তার আগে এই ধরনের বৈঠক পুর আইন অনুযায়ী বেআইনি।” তিনি হাইকোর্টে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

ভাটপাড়া পুরসভা দখলে নিতে বিশেষ পরিশ্রম করতে হয়নি বিজেপিকে। অর্জুন সিং-এর দাপটে জোড়াফুল বদলে রাতারাতি পদ্মফুল হয়ে গিয়েছিল। লোকসভা ভোটে দাঁড়ানোর সময়ে নিজে চেয়ারম্যান পদ ছেড়ে সেই চেয়ারে বসিয়ে এসেছিলেন ভাইপো সৌরভ সিংকে। কিন্তু হালিশহর, কাঁচরাপাড়া, গারুলিয়া, বনগাঁর মতো অর্জুন-দুর্গের ভাটপারা পুরসভাও হাতে রাখতে পারল না বিজেপি।


ভাটপাড়া পুরসভার মোট ওয়ার্ড সংখ্যা ৩৫টি। অর্জুন সিং সাংসদ হওয়ার পর কাউন্সিলর পদ থেকে পদত্যাগ করেছেন। মৃত্যু হয়েছে ভীম সিং নামের এক কাউন্সিলরের। একটি ওয়ার্ড দখলে রয়েছে বামেদের। ফলে এই মুহূর্তে বোর্ড গড়তে দরকার ১৭ জন কাউন্সিলরের সমর্থন। পাঁচজন কাউন্সিলর দল বদল করেননি। তাঁরা তৃণমূলেই রয়ে গিয়েছিলেন। মাঝে পুরনো দলে ফেরেন ১২জন কাউন্সিলর। ফলে যে সংখ্যা দরকার বোর্ড গড়ার জন্য সেটা আগেই জোগাড় করে ফেলেছিলেন জ্যোতিপ্রিয় মল্লিক, পার্থ ভৌমিকরা। পরে আরও দু’জন গেরুয়া সঙ্গ ত্যাগ করে ফিরে আসেন তৃণমূলে। সেই ১৯ নিয়েই ভাটপাড়া দখল করল তৃণমূল।


পুরসভায় অনাস্থা প্রস্তাব এনে ১৯–০ ভোটে ভাটপাড়া পুরসভা পুনর্দখল করল তৃণমূল। নবনির্বাচিত বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় এলাকা ভাটপাড়া। নিয়ম ভেঙে ভাটপাড়া পুরসভায় অনাস্থা প্রস্তাব এনেছে তৃণমূল, এই অভিযোগে হাইকোর্টে যাচ্ছে বিজেপি।

বৃহস্পতিবার সকালেই তৃণমূল কাউন্সিলরদের তলবি সভা ডাকা হয়েছিল। বিজেপির পক্ষ থেকে শাসকদলের কাউন্সিলরদের ডাকা তলবি সভাকে বেআইনি বলে দাবি করা হয়েছে। অন্যদিকে জেলা তৃণমূলের বক্তব্য, আইন মেনেই মহকুমাশাসককে চিঠি দিয়ে সভা ডাকা হয়েছে। বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের দাবি, ‘‌এই তলবি সভা বেআইনি। আমরা এর জবাব আইনের মাধ্যমে দেব। ভাটপাড়া পুরসভার চেয়ারম্যান সৌরভ সিং আগেই তলবি সভার চিঠি দিয়েছে। ফলে এর আগে বৃহস্পতিবার তৃণমূলের তলবি সভা বেআইনি।’‌

জেলা তৃণমূলের সভাপতি তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ‘‌অর্জুন সিংয়ের ক্ষমতা নেই এই তলবি সভা আটকানোর। ভাটপাড়া পুরসভা আমরা দখল করবই। তলবি সভা বৃহস্পতিবার হবেই। এটা বেআইনি নয়।’‌

Previous article‌মেঘলা আকাশ, তাপমাত্রা বাড়ল তিন ডিগ্রি,বৃষ্টির সম্ভবনা
Next articleবামুনগাছিতে গণধর্ষণ,ঘরে ঢুকে পাশবিক অত্যাচার, ধৃত ৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here